মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইসরায়েলের বসতি নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখান জাতিসংঘের

ইসরায়েলের বসতি নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখান জাতিসংঘের

জাতিসংঘ ও ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) দখলকৃত ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলি বসতি নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে। গতকাল মঙ্গলবার সংস্থা দুটি বলেছে যে, ফিলিস্তিন ভূখণ্ডে ইসরায়েলি বসতি এখনো আন্তর্জাতিক আইনবিরোধী।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র রুপার্ট কলভিল এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা জাতিসংঘের দীর্ঘদিনের অবস্থান অনুসরণ করব যাতে ইসরায়েলের বসতিকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন মনে করা হয়। এদিকে জেনেভা কনভেনশনের তত্ত্বাবধায়ক আইসিআরসি পশ্চিম তীরকে দখলকৃত ভূখণ্ড হিসেবে অবস্থান পূর্ণবক্ত করেছে।

সংস্থাটির মুখপাত্র ইভান ওয়াটসন বলেন, আইসিআরসি বারবার বলে আসছে যে ইসরায়েলের বসতি স্থাপন আন্তর্জাতিক মানবাধিকার আইন (আইএইচএল) বা দখল আইনের লক্ষ্য ও চেতনা বিরোধী। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ঘোষণায় এই বিষয়ে আইসিআরসির অবস্থান পাল্টায়নি।

সোমবার ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি বসতি নিয়ে অবস্থান বদল করে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এসব বসতি এখন আর আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতিহীন বলে বিবেচনা করবে না যুক্তরাষ্ট্র।

পম্পেও'র দাবি, পশ্চিম তীর ইসরায়েলেরই অংশ। এদিকে পম্পেওর এই অবস্থানকে তাৎক্ষণিকভাবে স্বাগত জানিয়েছেন ইসরায়েলি মন্ত্রী। অন্যদিকে এই পদক্ষেপকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যে যুদ্ধের পর থেকে পশ্চিম তীর এলাকা দখল করে ইসরায়েল বসতি স্থাপন করছে। দিন দিন এই বসতি বেড়েই যাচ্ছে। এ নিয়ে ইসরায়েলের সঙ্গে দীর্ঘদিন ধরে ফিলিস্তিন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বিবাদ চলছে ।

২০০৪ সালে জাতিসংঘের আন্তর্জাতিক আদালত ঘোষণা দিয়েছিল যে, পূর্ব জেরুজালেমসহ ফিলিস্তিনের দখল হওয়া ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপন আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই