মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইফতারের বিধানসমূহ

ইফতারের বিধানসমূহ

ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে রোজা অন্যতম একটি স্তম্ভ। হাদিসে কুদসীতে আল্লাহ তায়ালা রোজার প্রতিদান নিজ হাতে দেয়ার ঘোষণা দিয়েছেন।

হাদিস শরিফে বলা হয়েছে, ‘মানুষ ততদিন কল্যাণের মধ্যে থাকবে যতদিন তারা ইফতারের সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করে নেবে।’ (বুখারি ও মুসলিম)।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা রোজা সম্পর্কে পবিত্র কোরআনুল কারিমে ইরশাদ করেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ كُتِبَ عَلَيْكُمُ الصِّيَامُ كَمَا كُتِبَ عَلَى الَّذِينَ مِن قَبْلِكُمْ لَعَلَّكُمْ تَتَّقُونَ

‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা পরহেযগারী অর্জন করতে পার। (সূরা : বাকারা, আয়াত : ১৮৩)।

أَيَّامًا مَّعْدُودَاتٍ فَمَن كَانَ مِنكُم مَّرِيضًا أَوْ عَلَى سَفَرٍ فَعِدَّةٌ مِّنْ أَيَّامٍ أُخَرَ وَعَلَى الَّذِينَ يُطِيقُونَهُ فِدْيَةٌ طَعَامُ مِسْكِينٍ فَمَن تَطَوَّعَ خَيْرًا فَهُوَ خَيْرٌ لَّهُ وَأَن تَصُومُواْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ

‘গণনার কয়েকটি দিনের জন্য অতঃপর তোমাদের মধ্যে যে, অসুখ থাকবে অথবা সফরে থাকবে, তার পক্ষে অন্য সময়ে সে রোজা পূরণ করে নিতে হবে। আর এটি যাদের জন্য অত্যন্ত কষ্ট দায়ক হয়, তারা এর পরিবর্তে একজন মিসকীনকে খাদ্যদান করবে। যে ব্যক্তি খুশীর সঙ্গে সৎকর্ম করে, তা তার জন্য কল্যাণ কর হয়। আর যদি রোজা রাখ, তবে তোমাদের জন্যে বিশেষ কল্যাণকর, যদি তোমরা তা বুঝতে পার।’ (সূরা : বাকারা, আয়াত : ১৮৪)।

شَهْرُ رَمَضَانَ الَّذِيَ أُنزِلَ فِيهِ الْقُرْآنُ هُدًى لِّلنَّاسِ وَبَيِّنَاتٍ مِّنَ الْهُدَى وَالْفُرْقَانِ فَمَن شَهِدَ مِنكُمُ الشَّهْرَ فَلْيَصُمْهُ وَمَن كَانَ مَرِيضًا أَوْ عَلَى سَفَرٍ فَعِدَّةٌ مِّنْ أَيَّامٍ أُخَرَ يُرِيدُ اللّهُ بِكُمُ الْيُسْرَ وَلاَ يُرِيدُ بِكُمُ الْعُسْرَ وَلِتُكْمِلُواْ الْعِدَّةَ وَلِتُكَبِّرُواْ اللّهَ عَلَى مَا هَدَاكُمْ وَلَعَلَّكُمْ تَشْكُرُونَ

‘রমজান মাসই হলো সে মাস, যাতে নাজিল করা হয়েছে কোরআন, যা মানুষের জন্য হেদায়েত এবং সত্যপথ যাত্রীদের জন্য সুষ্পষ্ট পথ নির্দেশ আর ন্যায় ও অন্যায়ের মাঝে পার্থক্য বিধানকারী। কাজেই তোমাদের মধ্যে যে লোক এ মাসটি পাবে, সে এ মাসের রোজা রাখবে। আর যে লোক অসুস্থ কিংবা মুসাফির অবস্থায় থাকবে সে অন্য দিনে গণনা পূরণ করবে। আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না যাতে তোমরা গণনা পূরণ কর এবং তোমাদের হেদায়েত দান করার দরুন আল্লাহ তায়ালার মহত্ত্ব বর্ণনা কর, যাতে তোমরা কৃতজ্ঞতা স্বীকার কর। (সূরা : বাকারা,  আয়াত : ১৮৫)।

أُحِلَّ لَكُمْ لَيْلَةَ الصِّيَامِ الرَّفَثُ إِلَى نِسَآئِكُمْ هُنَّ لِبَاسٌ لَّكُمْ وَأَنتُمْ لِبَاسٌ لَّهُنَّ عَلِمَ اللّهُ أَنَّكُمْ كُنتُمْ تَخْتانُونَ أَنفُسَكُمْ فَتَابَ عَلَيْكُمْ وَعَفَا عَنكُمْ فَالآنَ بَاشِرُوهُنَّ وَابْتَغُواْ مَا كَتَبَ اللّهُ لَكُمْ وَكُلُواْ وَاشْرَبُواْ حَتَّى يَتَبَيَّنَ لَكُمُ الْخَيْطُ الأَبْيَضُ مِنَ الْخَيْطِ الأَسْوَدِ مِنَ الْفَجْرِ ثُمَّ أَتِمُّواْ الصِّيَامَ إِلَى الَّليْلِ وَلاَ تُبَاشِرُوهُنَّ وَأَنتُمْ عَاكِفُونَ فِي الْمَسَاجِدِ تِلْكَ حُدُودُ اللّهِ فَلاَ تَقْرَبُوهَا كَذَلِكَ يُبَيِّنُ اللّهُ آيَاتِهِ لِلنَّاسِ لَعَلَّهُمْ يَتَّقُونَ

‘রোজার রাতে তোমাদের স্ত্রীদের সঙ্গে সহবাস করা তোমাদের জন্য হালাল করা হয়েছে। তারা তোমাদের পরিচ্ছদ এবং তোমরা তাদের পরিচ্ছদ। আল্লাহ অবগত রয়েছেন যে, তোমরা আত্নপ্রতারণা করছিলে, সুতরাং তিনি তোমাদেরকে ক্ষমা করেছেন এবং তোমাদের অব্যাহতি দিয়েছেন। অতঃপর তোমরা নিজেদের স্ত্রীদের সঙ্গে সহবাস কর এবং যা কিছু তোমাদের জন্য আল্লাহ দান করেছেন, তা আহরণ কর। আর পানাহার কর যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার দেখা যায়। অতঃপর রোজা পূর্ণ কর রাত পর্যন্ত। আর যতক্ষণ তোমরা এতেকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর, ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সঙ্গে মিশো না। এই হলো আল্লাহ কর্তৃক বেঁধে দেয়া সীমানা। অতএব, এর কাছেও যেও না। এমনিভাবে বর্ণনা করেন আল্লাহ নিজের আয়াত সমূহ মানুষের জন্য, যাতে তারা বাঁচতে পারে। (সূরা : বাকারা, আয়াত :১৮৭)।

সূর্যাস্তের পর রোজা ভাঙ্গার উদ্দেশ্যে কিছু খাওয়াকে ইফতার বলে। ইফতার করা সুন্নাত। খেজুর দ্বারা ইফতার করা মুস্তাহাব। খেজুর না পেলে পানি দ্বারা ইফতার শুরু করা উত্তম।

আসুন, রোজার ইফতার সংক্রান্ত কয়েকটি মাসায়ালা জেনে নিই-

অন্যকে ইফতার করানোর ফজিলত : 

হাদিস শরিফে এসেছে, যে ব্যক্তি কোনো রোজাদারকে ইফতার করাবে সে তিনটি পুরস্কারে ভূষিত হবে। এক. তার সব সগিরা গুনাহ ক্ষমা করে দেয়া হবে। দুই. জাহান্নাম থেকে মুক্তির সনদ মিলবে। তিন. ওই রোজাদারের সমান সওয়াব পাবে, এতে রোজাদারের সওয়াবে কোনো কমতি হবে না। সাহাবায়ে কেরাম আরজ করলেন, হে আল্লাহর রাসূল! আমাদের প্রত্যেকের তো এই সামর্থ্য নেই যে, রোজাদারদের ইফতার করাবো। তখন আল্লাহর রাসূল (সা.) বললেন, যে ব্যক্তি একটি খেজুর দিয়ে বা এক ঢোক পানি দিয়ে কাউকে ইফতার করাবে সেও এ সওয়াব লাভ করবে। আর যে ব্যক্তি কোনো রোজাদারকে পেট ভরে খাওয়াবে আল্লাহ তায়ালা তাকে হাউজে কাউসার থেকে এমন পানি পান করাবেন, যা পান করার ফলে জান্নাতে প্রবেশের পূর্বে তার কোনো পিপাসাই লাগবে না। (বায়হাকী)।

ইফতার করার মুস্তাহাব সময় : 

সূর্যাস্তের ব্যাপারে নিশ্চিত হওয়ার পর দেরী না করে দ্রুত ইফতার করে নেয়া মুস্তাহাব। (সহিহ বুখারী : হাদিস ১৯৫৭, রদ্দুল মুহতার : ৩/৪০০)।

মসজিদে ইফতারির আয়োজন করা : 

রমজান মাসে মসজিদে ইফতারির আয়োজন করা ও এলাকার লোকজন সম্মিলিতভাবে মসজিদে ইফতার করা জায়েজ আছে। তবে এ কারণে মসজিদে শোরগোল করা, মসজিদ ময়লাযুক্ত করা ও মসজিদের পবিত্রতা নষ্ট হয় এমন সব কাজ করা মসজিদের আদবের পরিপন্থী। (ফাতাওয়া হিন্দিয়া : ৫/৩২১, রদ্দুল মুহতার : ৩/৪৪০)।

উল্লেখ্য এবছর মহামারি করোনার কারণে প্রত্যেকের মধ্যে সামাজিক দুরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে পবিত্র মাহে রমজান উপলক্ষে কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন কিংবা যোগদান করতে পারবেন না। এসব নির্দেশনা লংঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর হতে বাধ্য হবে।

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণরোধে স্থানীয় প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং মসজিদ পরিচালনা কমিটিকে এই নির্দেশনা বাস্তবায়নের জন্য অনুরোধ জানানো হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে এ নির্দেশ জারি করা হয়েছে।

রমজান মাসে মাগরিবের জামাত কতক্ষণ পর করবে :

রমজান মাসে ইফতার করে এসে জামাতে শরীক হতে কিছুটা বিলম্ব হয় বিধায় মাগরিবের জামাত আজানের কিছুক্ষণ পরে শুরু করা যাবে। স্থান-কাল ভেদে এর পরিমাণ ১০/১৫ মিনিট বা এর চেয়ে সামান্য বেশ-কমও হতে পারে। (ইমদাদুল ফাতাওয়া : ১/১৫৯)।

বিমানে আরোহী ব্যক্তির ইফতারের সময় :

ইফতারের আগে বিমানে অনেক উপরে উঠার কারণে যদি সূর্য দেখা যায় তাহলে স্থলের সময় অনুযায়ী ইফতারের সময় হয়ে গেলেও বিমানে আরোহনকারীর জন্য সূর্য দেখা অবস্থায় ইফতার করার অবকাশ নেই। এমতাবস্থায় সূর্যাস্ত নিশ্চিত হওয়ার পরেই সে ইফতার করবে। (রদ্দুল মুহতার : ৩/৪০০, আপকে মাসায়িল- : ৩/২৭০)।

বিমান চলার কারণে যদি দিন ছোট বা বড় হয় :

রোজা রেখে বিমানে পশ্চিম দিকে সফরের কারনে যদি দিন দীর্ঘায়িত হয় তাহলে তার রোজাও দীর্ঘায়িত হবে। হ্যাঁ যদি ২৪ ঘণ্টা পর্যন্তও সূর্য না ডুবে, তাহলে ২৪ ঘণ্টার এতটুকু সময় পূর্বে ইফতার করে নিবে যতটুকু সময়ের মধ্যে প্রয়োজন পরিমাণ খানা-পিনা করা যায়। পক্ষান্তরে যদি রোজা রেখে বিমানে পূর্ব দিকে সফরের কারণে দিন ছোট হয়ে যায় তাহলে যখন সুর্য ডুবে যাবে তখনই সে ইফতার করে নিবে। (আহসানুল ফাতাওয়া : ৪/৭০-৭১, জাদীদ ফিকহী মাসায়িল : ১/১৭৮)।

ইফতারের দোয়া :

হাদিসে বর্ণিত আছে, ইফতারের পূর্বমুহূর্তে দোয়া কবুল হয়, তাই ইফতারের পূর্বমুহূর্তে বেশি বেশি দুয়া করার প্রতি মনোনিবেশ করা চাই। নিচের দোয়াটিও বিশেষভাবে পড়া যায়-

اَلْحَمْدُ للهِ اَللّهُمَّ إنِّيْ أسْئَلُكَ بِرَحْمَتِكَ الَّتِيْ وَسِعَتْ كُلَّ شَيْئٍ أنْ تَغْفِرَلِيْ

‘হে আল্লাহ! আমি তোমার দরবারে তোমার সর্ববেষ্টিত রহমতের উসীলায় প্রার্থনা করছি, তুমি আমাকে ক্ষমা করে দাও।’ (সুনানে ইবনে মাজাহ্ : হাদিস নম্বর- ১৭৫৩)।

ইফতারের সময় নিম্নের দোয়া পড়বে-

أللّهُمَّ لَكَ صُمْتُ وَعَلى رِزْقِكَ أفْطَرْتُ

‘হে আল্লাহ! তোমার জন্যই রোজা রেখেছি ও তোমার রিজিক দ্বারাই ইফতার করেছি।’ (সুনানু আবী দাউদ : হাদিস- ২৩৫৮)।

ইফতারের পর এই দোয়া পড়বে-

ذَهَبَ الظَّمَأُ وَابْتَلَّتِ الْعُرُوْقُ وَثَبَتَ الْأجْرُ إنْ شَاءَ اللهُ

‘পিপাসা মিটে গিয়েছে, শিরা-উপশিরা সিক্ত হয়েছে এবং আল্লাহ চাহে তো রোজার সওয়াবও লেখা হয়ে গিয়েছে।’ (সুনানু আবু দাউদ : হাদিস নম্বর- ২৩৫৭)।

অন্যের ঘরে মেহমান হয়ে ইফতার করলে এই দোয়াটি পড়বে-

أَكَلَ طَعَامَكُمُ الْأَبْرَارُ، وَصَلَّتْ عَلَيْكُمُ الْمَلَائِكَةُ، وَأَفْطَرَ عِنْدَكُمُ الصَّائِمُونَ.

‘নেক বান্দাগণ তোমাদের খাবার খেয়েছেন, ফিরিশতাগণ তোমাদের জন্য দুয়া করেছেন এবং রোজাদাররা তোমাদের ঘরে ইফতার করেছেন। (সুনানে আবু দাউদ : হাদিস নম্বর- ৩৮৫৪)।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই