বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আলোকিত মানুষ তৈরী করতে চাই `জ্ঞানদীপ পাঠাগার`

আলোকিত মানুষ তৈরী করতে চাই `জ্ঞানদীপ পাঠাগার`

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার চর এলাকার ছোট একটি গ্রাম চর গাড়াবাড়ি। এটি কামারখন্দ উপজেলার সদর থেকে দূরে হওয়ার কারণে অনেকটাই পিছিয়ে রয়েছে।

পিছিয়ে থাকা ঘুণেধরা, ক্ষয়ে যাওয়া সমাজটাকে পরিবর্তন করে মানুষের জন্য বসবাসযোগ্য করে গড়ে তোলার জন্য প্রয়োজন আলোকিত মানুষ।যাদের নিরঅহংকার জ্ঞান, প্রজ্ঞা, সততা এবং কর্ম মানুষকে সত্যিকারের মানুষ হতে অনুপ্রাণিত করে তারাই আলোকিত মানুষ। আলোকিত মানুষ হতে হলে অবশ্যই ভালো মানুষ হতে হবে। আর এজন্য আলোকিত মানুষের গুণাবলী অর্জনের জন্য বই পড়ার বিকল্প নেই।

আলোকিত মানুষ গড়তে এবং সমাজ থেকে কুসংস্কার ও অজ্ঞানতার অন্ধকার দূর করতে বইয়ের বিকল্প নেই।আর এজন্য চর এলাকার শিক্ষিত যুবকেরা আলোকিত মানুষ তৈরী করার জন্য জ্ঞানদীপ পাঠাগার তৈরী করেছেন। জ্ঞানদীপ পাঠাগারের সভাপতি জাকির মাহি জানান, বর্তমানে দেশের অর্থনৈতিক উন্নতি গতিশীল থাকলেও একইসাথে জাতির বুদ্ধিবৃত্তিক মুক্তি না ঘটলে আমাদের এই অগ্রগতি কোনো কাজেই আসবে না। জাতি হিসেবে আমরা অসভ্য ও বর্বর হয়ে উঠবো। তেমনি প্রতিনিয়ত আমরা ধার করা জ্ঞানে নির্ভরশীল হয়ে পরছি। বলা যায়— ইতিমধ্যে আমরা জাতি হিসেবে নিজস্ব জ্ঞানের অভাবে সাংস্কৃতিক ক্ষেত্রে দেউলিয়া হতে চলেছি।

এমতাবস্থায় জাতির প্রতি দায়বদ্ধতা থেকে মানুষের বুদ্ধিবৃত্তিক মুক্তি বা আলোকিত মানুষ ও মানবিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা ‘জ্ঞানদীপ পাঠাগার’। কেননা আমি মনেকরি- একজন আলোকিত মানুষ, ১০০ জন সাধারণ মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ।এজন্য আমাদের চর এলাকায় আলোকিত মানুষ তৈরী করার জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সাহায্য সহযোগিতা চাই।

কামারখন্দ উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সবুজ আলী জানান, এধরণের স্বেচ্ছাসেবী সংগঠনকে আমরা বছর শেষে সরকারের পক্ষ থেকে কিছু সম্মানী দিয়ে থাকি। আর যারা নিবন্ধনের জন্য আবেদন করেন তাদের কাজের বিষয়গুলো দেখে পর্যায়ক্রমে তালিকাভুক্ত করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর