মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

আনারসে রয়েছে যেসব মারাত্মক স্বাস্থ্যঝুঁকি

আনারসে রয়েছে যেসব মারাত্মক স্বাস্থ্যঝুঁকি

এই মৌসুমের খুবই সুস্বাদু একটি ফল হচ্ছে আনারস। এতে রয়েছে রোগ প্রতিরোধ করার দারুণ ক্ষমতা। এছাড়াও রয়েছে নানা গুণ। বর্ষার এই সময়ে সর্দি-কাশি ও ঠাণ্ডাজনিত রোগব্যাধির সঙ্গে রয়েছে করোনার প্রকোপও। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত আনারস খাওয়া জরুরি।

তবে আনারসের কিছু স্বাস্থ্যঝুঁকিও রয়েছে। সেসব ঝুঁকি এড়াতে আনারস খাওয়ার সময় অবশ্যই সতর্কতা বজায় রাখুন। চলুন জেনে নেয়া যাক অতিরিক্ত আনারস খাওয়ার স্বাস্থ্যঝুঁকিগুলো সম্পর্কে-

> আনারসের আছে মাংস নরম করার ক্ষমতা। তাই মাংস রান্নায় আনারস দিলে দ্রুত সিদ্ধ হবে। কিন্তু এই দিকটি ক্ষতিকর হতে পারে আমাদের মুখ গহ্বরের স্বাস্থ্যের জন্য। আনারস বেশি খেলে তা অনেকেরই মুখ, ঠোঁট, জিহ্বার ক্ষতি করতে পারে। তবে কয়েক ঘন্টার মধ্যেই ঠিক হয়ে যাবে এই সমস্যা।

> অনেকের আবার আনারসে এলার্জিও দেখা দিতে পারে। আনারস খাওয়ার সঙ্গে সঙ্গে কোনো রকম ত্বকে র‍্যাশ, ত্বক লালচে হয়ে যাওয়া বা নিঃশ্বাসে সমস্যা দেখা দিতে পারে। এমন হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হন।

আরো পড়ুন: স্ট্রোক থেকে বাঁচতে যা করা জরুরি

> আনারসে প্রচুর ভিটামিন সি থাকায় একসঙ্গে অনেকটা খেয়ে ফেলাও হতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে দেখা দিতে পারে ডায়রিয়া, অ্যাসিডিটি, বমিভাব অথবা পেটব্যথা। তাই স্বাস্থ্যগুণের কথা বিবেচনা করে আনারস খেলেও একটু মেপেই খান।

> আবার অতিরিক্ত আনারস খাওয়ার কারণে নারীদের পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তপাতের সমস্যাও দেখা দিতে পারে। এর কারণ আনারসে থাকা উচ্চ মাত্রার ব্রোমেলেইন। অ্যান্টি-বায়োটিকস, ঘুমের ওষুধ এবং আরো কিছু ওষুধ চলাকালীনও ক্ষতিকর হতে পারে আনারসে থাকা ব্রোমেলেইন। তাই কোনো ধরণের ওষুধ খাওয়াকালীন অবশ্যই আনারস খেতে পারবেন কিনা তা চিকিৎসকের সঙ্গে কথা বলে নিশ্চিত হয়ে নিন।

> পাকা আনারস খেতে যেমন মজা, তেমনি তা স্বাস্থ্যের জন্যও ভালো। কিন্তু কাঁচা আনারস হতে পারে মারাত্মক স্বাস্থ্যঝুঁকির কারণ। এটি খেলে ভয়াবহ মাত্রার ডায়রিয়া বা বমি দেখা দিতে পারে। শুধু কাঁচা আনারসই নয়, পাকা আনারসের ভেতরে থাকা স্টেম বা সাদা অংশটিও খাবেন না। এটি খাদ্যআঁশ দলা পাকিয়ে হজমে বাঁধা দেয়। ফলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তাই কাটার সময় আনারসের সাদা আর শক্ত অংশ কেটে ফেলে দিন।

আলোকিত সিরাজগঞ্জ