শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আনারস খেলে কী হয়?

আনারস খেলে কী হয়?

সকালের খাবারে ফল রাখা স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। কিন্তু সকালে আপনি কোন ধরনের ফল খেয়ে থাকেন? বেশিরভাগ ক্ষেত্রেই আপেল বা কলা থাকে সকালের নাস্তায়। এসব ফলে পর্যাপ্ত ক্যালসিয়াম, পটাশিয়াম, ফাইবার থাকলেও কিছু জিনিসের ঘাটতি থেকে যায়। সেসব উপাদানের মধ্যে গুরুত্বপূর্ণ একটি ভিটামিন হলো সি।

খাবারের তালিকায় আনারস রাখলে অন্যান্য সব উপকারিতার সঙ্গে ভিটামিন সি-এর ঘাটতিও মেটায়। আর তাই, আনারস নিয়মিত রাখুন খাবারের তালিকায়। ভিটামিন সি এর ঘাটতি মেটানো ছাড়াও এই ফলের রয়েছে আরও অনেক গুণ। জেনে নিন সেসব গুণের কথা-

ওজন কমানোর চেষ্টা করছেন এমন ব্যক্তির জন্য ভিটামিন সি বেশ উপকারী।খাবারের তালিকায় আনারস রাখলে একদিকে যেমন পেট ভরবে তেমনই শরীরের বাড়তি ক্যালোরি কমবে। লো ক্যালোরির মিষ্টি এই ফলে থাকে প্রচুর ফাইবার।

এককাপ আনারসে ৭৮.৯ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। এছাড়াও থাকে প্রচুর আয়রন। হজম ক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে আনারস।

নিয়মিত হজমে সাহায্য করে আনারস। তাই হজম সংক্রান্ত যেকোনো অসুধ তৈরি করার সময় ব্যবহার করা হয় আনারস। প্রচুর পানি থাকায় এই ফল ডিহাইড্রেশন দূর করে।

এককাপ আনারসে থাকে ৭৬ শতাংশ ম্যাঙ্গানিজ। এর ফলে আনারস হাড় শক্ত করে। এ কারণে শিশু ও বয়স্কদের জন্য আনারস বিশেষ উপকারী। শুধু সকালে আনারস খেলেই যে উপকার মিলবে, তা কিন্তু নয়। সকালের নাস্তার পাশাপাশি খেতে পারেন দিনের যেকোনো সময়ে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই