শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অনলাইনে প্রেম: টাকা যায়, হৃদয়ও ভাঙে

অনলাইনে প্রেম: টাকা যায়, হৃদয়ও ভাঙে

প্রযুক্তিনির্ভর বিশ্বে অনলাইন প্রেম যেন তুচ্ছ ঘটনা। মানুষ যত বেশি ভার্চুয়ালের দিকে ঝুঁকছে, সম্পর্কগুলো ততই ‘স্বাদহীন’ হয়ে উঠেছে। আবার অনলাইনে গড়ে ওঠা প্রেমের ফাঁদে পা দিয়ে অর্থ খোয়ানোর ঘটনাও ঘটছে। অনেকের ক্ষেত্রে এসব সম্পর্ক আশীর্বাদও!

যুক্তরাজ্যের একটি ফাইন্যান্স কোম্পানি জানিয়েছে, ২০১৯ সালের চেয়ে গতবছর ব্যাংকের মাধ্যমে প্রতারকের কাছে টাকা পাঠানোর হার ছিল ২০ শতাংশ বেশি। ওই বছর প্রতারণার কারণে ৬৮ মিলিয়ন পাউন্ড খোয়া গেছে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর মতে, ভালোবাসা দিবসকে কেন্দ্র করে এ প্রতারণা আরও বাড়তে পারে। টাকা খরচ বা পাঠানোর আগে ওই ব্যক্তি সম্পর্কে যাচাইয়ের পরামর্শ দিয়েছে তারা। কারণ অন্যান্য ক্ষেত্রে প্রতারিত হলে শুধু পকেট কাটা যায়; কিন্তু প্রেমে প্রতারিত হলে হৃদয়টাও ভাঙে।

অ্যাকশন ফ্রড নামের একটি প্রতিষ্ঠান জানিয়েছে, গতবছর অনলাইনে প্রেমে প্রতারিত হওয়ার হার অনেক বেশি ছিল। এই পরিস্থিতির জন্য মহামারিও দায়ি। লকডাউনের কারণে সঙ্গী খুঁজতে মানুষ অনলাইনের উপর ভরসা করছে।

ডেটিং অ্যাপে নির্দিষ্ট ব্যক্তিকে টার্গেট করে প্রতারকরা। প্রেমালাপ চালিয়ে ল্যাপটপ বা ফোন গিফট হিসেবে নেন। এরপর চিকিৎসা বা ব্যবসার প্রয়োজন দেখিয়ে মোটা অংকের অর্থ আদায় করে সটকে পড়েন।

প্রতারিত হয়ে অনেকেই লজ্জায় পড়ে থানায় অভিযোগ করেন না। তবে যারা অভিযোগ করেন কিছু অর্থ তারা উদ্ধার করতে পারেন। যেমন অ্যানা নামের এক নারী প্রেমিককে রোমানিয়ায় পাঠাতে ৩ লাখা ২০ হাজার পাউন্ড দিয়েছিলেন। থানায় অভিযোগ করার পর তিনি অর্ধেক টাকা ফেরত নিতে পেরেছেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই