বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অনলাইনে খাজনা দেওয়ার সুযোগ

অনলাইনে খাজনা দেওয়ার সুযোগ

খরচ আর সময় বাঁচিয়ে, হয়রানি এড়িয়ে অনলাইনে ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধের সুযোগ করে দিতে ‘ডিজিটাল ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যারের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। এ ব্যাপারে মঙ্গলবার (২৭ অক্টোবর) ৫ সদস্যের উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটিসহ আলাদা আলাদা পাঁচটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (২৮অক্টোবর) এনবিআর থেকে এ তথ্য জানানো হয়েছে। স্টিয়ারিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এনবিআরের চেয়ারম্যান নিজেই। এছাড়া এনবিআরের তিন জন সদস্য ও এনবিআরের সিস্টেম ম্যানেজার কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।

স্টিয়ারিং কমিটি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সিস্টেম ও তা বাস্তবায়নে যাবতীয় কার্যক্রম মনিটরিং করবেন। এই স্টিয়ারিং কমিটির কাছে সব অ্যাপলিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই টিম এবং সিস্টেম ডিজাইন ও ডেভেলপমেন্ট টিম কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিত রিপোর্ট করবে। এছাড়া কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং এই স্টিয়ারিং কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

এপিআই টিম-১ এ এনবিআরের সদস্য, কর কমিশনারসহ সাত জন দায়িত্ব পালন করবেন। একইভাবে এনবিআর এপিআই টিম-২ এ ও টিম-৩ এ সাত জন করে দায়িত্ব পালন করবেন। তবে সিস্টেম ডিজাইন ও ডেভলপমেন্ট টিমে ১১ জন কাজ করবেন। এনবিআরের কর্মকর্তারা বলছেন, আশা করা যায়, করদাতারা অল্প কিছুদিনের মধ্যেই অনলাইনে রিটার্ন দাখিল করার সুযোগ পাবেন।

যদিও বিভিন্ন ধরনের ত্রুটির কারণে অনলাইনে রিটার্ন দাখিল বন্ধ রেখেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জানা গেছে, ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশন নামের একটি সফটওয়্যার প্রতিষ্ঠান এটি তৈরি করেছিল। গত তিন বছর যাবৎ এই অনলাইন সিস্টেম সচলও ছিল। ওই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এনবিআরের অনলাইনে রিটার্ন জমা দেওয়ার সুযোগ বন্ধ রয়েছে।

গত তিন বছর অনেক করদাতা অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিলেও এবার সনাতন পদ্ধতিতেই তাদেরকে আয়কর জমা দিতে হচ্ছে। ২০১৬ সালের নভেম্বরে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিজের রিটার্ন জমা দিয়ে অনলাইন ব্যবস্থার উদ্বোধন করেন।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে পাঁচ হাজারের মতো করদাতা অনলাইনে রিটার্ন দিয়েছেন। ২০১৮-১৯ অর্থবছরে পাঁচ হাজার ৮৪৮ জন অনলাইনে রিটার্ন জমা দেন। সর্বশেষ গত অর্থবছরে সাত হাজার ২০৭ জন এ সুযোগ নিয়েছেন। প্রতিবছর গড়ে ২২ থেকে ২৩ লাখ করদাতা রিটার্ন জমা দেন। তবে অনলাইনে এক শতাংশের কম রিটার্ন পড়েছে। অনলাইনে রিটার্ন জমা দেওয়ায় আগ্রহ বাড়াতে চলতি অর্থবছরে দুই হাজার টাকার বিশেষ কর ছাড় দেওয়া হয়। এতে করদাতাদের মধ্যে উৎসাহ দেখা দেয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক