শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অগ্নিঝরা মার্চ: ৪ মার্চ, ১৯৭১

অগ্নিঝরা মার্চ: ৪ মার্চ, ১৯৭১

অগ্নিঝরা মার্চের আজ চতুর্থ দিন। ১৯৭১ সালের এই দিনে ঘটেছিলো কিছু বিষাদময় ঘটনা যেগুলো ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে। এই মাস বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সাক্ষী হয়ে আছে বাঙালির হৃদয়ে। বাঙালির স্বাধীনতা ও গৌরবগাঁথার লুকিয়ে আছে এই মাসের ভেতরেই। ১৯৭১ সালের এই মাসে তীব্র আন্দোলনের মাধ্যমে শুরু হয় মহান স্বাধীনতা যুদ্ধ। এই মার্চ মাসেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে শুরু হয় অসহযোগ আন্দোলন। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে শুরু হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ।

* চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের জেলাগুলোতে ১১৩নং সামরিক আইন আদেশ জারি করা হয়। চট্টগ্রামে নিহতের সংখ্যা দাঁড়ায় ১২১ এ, খুলনায় নিহত হয় ৬ জন। ঢাকায় কারফিউ প্রত্যাহার করা হয়।

* সাংবাদিক ও শিল্পীদের একাত্মতা: জনগণের মুক্তি আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ডাক দেয় সাংবাদিক ইউনিয়ন, মিছিল ও জনসভার সিদ্ধান্ত হয়। সংবাদপত্রের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করা হয়। স্বাধিকার আন্দোলনকে সফল করতে নিউজপেপার প্রেস ওয়ার্কার্স ফেডারেশনের সভার প্রস্তাব হয়, যে কোনও ত্যাগ স্বীকারের সংকল্প গ্রহণ করা হয়। ২০ জন বিশিষ্ট শিল্পীর যুক্তবিবৃতি দেয়, বেতার টেলিভিশন বর্জনের সিদ্ধান্ত হয়।

* ছাত্রলীগ ও ডাকসুর আবেদন, ৬ মার্চের মধ্যে ঢাকা শহরে এবং ৭ মার্চের মধ্যে সারাদেশে ছাত্র সংগ্রাম পরিষদ গঠন শেষ করতে হবে। প্রতিটি ছাত্র সংগ্রাম পরিষদে ১ জন আহ্বায়ক ও ১০ জন সদস্য থাকবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই