বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অক্সিজেন, ভেন্টিলেটরসহ ভারতের পথে সবচেয়ে বড় কার্গো বিমান

অক্সিজেন, ভেন্টিলেটরসহ ভারতের পথে সবচেয়ে বড় কার্গো বিমান

যুক্তরাজ্য থেকে তিনটি অক্সিজেন প্ল্যান্ট নিয়ে ভারতের উদ্দেশে রওনা দিয়েছে বিশ্বের বৃহত্তম কার্গো বিমান। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ভারতকে সহযোগিতার অংশ হিসেবে ১৮ টন ওজনের তিনটি অক্সিজেন জেনারেটর ও এক হাজার ভেন্টিলেটর পাঠানোর কথা জানিয়েছে ব্রিটিশ সরকার।

সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার নর্দার্ন আয়ারল্যান্ডের বেলফাস্ট থেকে রওনা দিয়েছে অ্যান্টোনভ ১২৪ বিমানটি। ভারতের রাজধানী দিল্লিতে স্থানীয় সময় রোববার সকাল ৮টায় এটি পৌঁছাবে।

বিমানটি আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেডক্রসের সহায়তায় বিভিন্ন হাসপাতালে পৌঁছে দেবে অক্সিজেন জেনারেটর ও ভেন্টিলেটরগুলো।

প্রতিটি অক্সিজেন জেনারেশন ইউনিট পণ্যবাহী ৪০ ফুট দীর্ঘ কনটেইনারের সমান। প্রতি মিনিটে একেকটি জেনারেশন ইউনিট ৫০০ লিটার করে অক্সিজেন উৎপাদন করে। এই পরিমাণ অক্সিজেন দিয়ে একই সময়ে কমপক্ষে ৫০ জন মানুষকে কৃত্রিম শ্বাসপ্রশ্বাসে সাহায্য করা সম্ভব।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেন, যুক্তরাজ্যে এই মুহূর্তে লাগছে না এমন উদ্বৃত্ত অক্সিজেন জেনারেটর ভারতে পাঠানো হয়েছে। বিভিন্ন হাসপাতালে করোনায় জীবনঝুঁকিতে থাকা অনেক মানুষের জীবন বাঁচানো এর মাধ্যমে সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। মহামারি মোকাবিলায় যুক্তরাজ্য ও ভারত একসঙ্গে কাজ করছে। প্রত্যেকের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা কেউই নিরাপদ নই। এর আগেও ভারতকে ২০০ ভেন্টিলেটর ও ৪৯৫টি অক্সিজেন কনসেন্ট্রেটর পাঠিয়েছিল যুক্তরাজ্য।

মহামারির দ্বিতীয় ধাক্কায় বিপর্যস্ত ভারতে এ পর্যায়ে প্রতি ঘণ্টায় প্রাণ হারাচ্ছে করোনায় আক্রান্ত দেড় শর বেশি মানুষ। এক বছরে দেশটিতে ছোঁয়াচে এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ২ লাখ ৩৮ হাজারের বেশি মানুষ। করোনা শনাক্ত হয়েছে প্রায় সোয়া দুই কোটি মানুষ। করোনার সংক্রমণে যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ ভারত। প্রাণহানিতে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর তৃতীয় অবস্থানে দক্ষিণ এশিয়ার দেশটি।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর