রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

নিজের অবসরের বিষয়ে যা জানালেন ধোনি

নিজের অবসরের বিষয়ে যা জানালেন ধোনি

সবাই ভেবেছিলেন ট্রফিটা হাতে তুলে তিনি অবসর ঘোষণা করবেন। দলের ক্রিকেটাররা সেই মঞ্চও তৈরি করে দিয়েছিলেন। কিন্তু মহেন্দ্র সিং ধোনি বরাবরই বাকিদের থেকে আলাদা। আবেগে ভেসে, সতীর্থদের কাঁধে চেপে মাঠ ঘুরে বিদায় নেয়ার পাত্র তিনি নন।

আর তাই যেন পঞ্চম আইপিএল ট্রফি জিতেও অবসর ঘোষণা করলেন না ধোনি। জানিয়ে দিলেন, সম্ভব হলে আরো একটা বছর পরে ফিরে আসতে চান। ট্রফি হাতে তোলার আগেই সঞ্চালক হার্শা ভোগলের প্রশ্নের মুখোমুখি হন ধোনি। সরাসরি অবসর নিয়ে প্রশ্ন না করলেও, হার্শার ইঙ্গিত ছিল সেদিকেই।

হাসতে হাসতে ধোনি উত্তর দেন, “তুমি তাহলে একটা উত্তর খুঁজছ তাই তো? হ্যাঁ, হয়তো অবসর ঘোষণা করার এটাই সেরা সময়। কিন্তু গত কয়েক মাস ধরে গোটা দেশে যে ভালবাসা পেয়েছি সেটা কোনো দিনই ভোলার হয়। এখান থেকে ক্রিকেটকে পাকাপাকি ভাবে বিদায় জানাতেই পারি।”

এরপর তিনি বলেন, “কিন্তু আমার কাছে আরো কঠিন চ্যালেঞ্জ হল, পরের নয় মাসে কঠোর পরিশ্রম করে এবং আরো একটা আইপিএল খেলার চেষ্টা করা। এখনও আমার কাছে ভাবার জন্য ৬-৭ মাস রয়েছে। আমার তরফে থেকে এটা সমর্থকদের কাছে উপহার। জানি শরীরের জন্য কাজটা সহজ হবে না। তবুও।”

ধোনি মেনে নিয়েছেন, যে ভালবাসা তিনি পেয়েছেন তা কোনো দিন ভুলতে পারবেন না। মাথা ঠান্ডা রাখলেও তিনি রক্তমাংসের মানুষ। চোখে জল তারও আসে। ধোনি বলেছেন, “এই ভালবাসাতে আপনি আবেগপ্রবণ হয়ে পড়বেনই। চেন্নাইয়ের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামার সময় গোটা স্টেডিয়াম আমার নাম ধরে চিৎকার করছিল। তখন সত্যি আমার চোখ পুরো জলে ভরে গিয়েছিল।”

তিনি আরো বলেন, “কিছুক্ষণের জন্য ডাগআউটে চুপচাপ বসেছিলাম। বুঝতে পেরেছিলাম, আমাকে এটা উপভোগ করতে হবে। আসলে ওরা আমি যেমন, তেমন ভাবেই আমাকে ভালবাসে। আমি এমন কিছু কখনও দেখাতে যাই না যেটা আমি নই। সব কিছু সহজ রাখার চেষ্টা করি।”

আগে চারটি আইপিএল ট্রফি জিতলেও পঞ্চম ট্রফি নিয়ে আলাদা ভালবাসা রয়েছে ধোনির। সেই প্রসঙ্গে তিনি বলেছেন, “আমার কাছে সব ট্রফিই বিশেষ অনুভূতির। কিন্তু আইপিএলের বিশেষত্ব হল, প্রতিটা ম্যাচই টানটান উত্তেজনার।”

চেন্নাই অধিনায়ক যোগ করেন, “আপনাকে সব সময় তৈরি থাকতে হবে। আজ আমাদের খেলায় অনেক ভুল হয়েছে। বোলিং বিভাগ ঠিকঠাক নিজেদের কাজ করতে পারেনি। কিন্তু ব্যাটিং বিভাগ সব চাপ কাটিয়ে আমাদের জয় এনে দিয়েছে।”

 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: