শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নারী আইপিএলের নিলামে ৪০৯ ক্রিকেটার, বাংলাদেশের ৯ জন

নারী আইপিএলের নিলামে ৪০৯ ক্রিকেটার, বাংলাদেশের ৯ জন

পুরুষ আইপিএলের পাশাপাশি এবার আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে নারী আইপিএল। ভারতীয় ক্রিকেট বোর্ড আগেই জানিয়েছিলো, চলতি বছর শুরু হবে এই টুর্নামেন্টটি। তারিখও ঘোষণা করেছিলো তারা। আগামী ৪ থেকে ২৬ মার্চ পর্যন্ত হবে প্রতিযোগিতাটি। এর আগে ১৩ ফেব্রুয়ারি হবে নিলাম।

মোট ৫টি ফ্রাঞ্চাইজি নির্ধারণ করা হয়েছে নারী আইপিএলে। ১৩ ফেব্রুয়ারি নিলাম থেকে দল গুছিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এবার সেই নিলামে ক্রিকেটারদের পুরো তালিকা ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

মুম্বইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে এই নিলাম। প্রাথমিক ভাবে নিলামে অংশ নেয়ার জন্য ১৫২৫ জন ক্রিকেটার রেজিস্ট্রেশন করেছিলো। পরে সেখান থেকে বাছাই করে ৪০৯ জনকে নেওয়া হয়েছে। অর্থাৎ, নিলামে উঠবে এই ৪০৯ জন ক্রিকেটারের নাম। এদের মধ্যে বিক্রি হবেন কেবল ৯০ জন বিক্রি হবেন। এই ৯০ জনের মথ্যে সর্বোচ্চ ৩০ জন হবেন বিদেশি।

এই ৪০৯ জনের মধ্যে ঠাঁই মিলেছে মোট ৯জন বাংলাদেশি ক্রিকেটার। তারা হলেন- জাহানারা আলম, সালমা খাতুন, স্বর্ণা আক্তার, নিগার সুলতানা, রুমানা আহমেদ, নাহিদা আক্তার, লতা মন্ডল, রিতু মনি ও সোবহানা মুশতারি। এই ৯ ক্রিকেটারের মধ্যে সালমা ও রুমানার ভিত্তি মূল্য সবচেয়ে বেশি ‘৪০ লাখ রুপি করে।

মূলত দক্ষ ও অভিজ্ঞ স্পিন অলরাউন্ডার হওয়ার কারণেই হয়তো সালমার দামটা একটু বেশি। আরেক স্পিন অলরাউন্ডার রুমানাও দারুণ অলরাউন্ডার। বাংলাদেশের হয়ে ৫০ ওয়ানডে ও ৮২ টি–টোয়েন্টি খেলেছেন রুমানা। অভিজ্ঞ পেসার জাহানারার ভিত্তি মূল্য ৩০ লাখ রুপি।

কিছুদিন আগে আইসিসি অনূর্ধ্ব–১৯ নারী বিশ্বকাপের সেরা দলে জায়গা করে নেওয়া ব্যাটার স্বর্ণা আক্তারের ভিত্তি মূল্য ২০ লাখ রুপি। হিটিংয়ের সামর্থ্য দিয়ে আলোচনায় আসেন ডানহাতি এ ব্যাটার। টুর্নামেন্টে ৫ ম্যাচে স্বর্ণা ১৫৩ রান করেছেন ১৫৭.৭২ স্ট্রাইক রেটে।

বাংলাদেশ নারী জাতীয় দলের উইকেটকিপার-ব্যাটার নিগার সুলতানার ভিত্তি মূল্য ৩০ লাখ রুপি। একই ভিত্তি মূল্য (৩০ লাখ রুপি) নাহিদা, লতা, রিতু ও সোবহানারও।

নিলামে মোট ২৪ ক্রিকেটারের ভিত্তি মূল্য সবচেয়ে বেশি- ৫০ লাখ রুপি। এর মধ্যে ভারতের ক্রিকেটার ১০ জন ও ভারতের বাইরের ক্রিকেটার ১৪ জন। হারমনপ্রিত কাউর, স্মৃতি মান্দানা, দীপ্তি শর্মা, শেফালি বর্মা, আলিসা হিলি, এলিস পেরি, সোফি একলেস্টোন, সোফি ডেভিন ও দেবেন্দ্র ডটিংয়ের মতো তারকা ক্রিকেটাররা আছেন এই তালিকায়।

অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপজয়ী ভারত জাতীয় দলের সব ক্রিকেটার নিলাম তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। আইসিসির পূর্ণ সদস্যদেশগুলোর বাইরে যেসব সহযোগী দেশ থেকে ক্রিকেটাররা জায়গা পেয়েছেন, সে দেশগুলো হলো আরব আমিরাত, হংকং, থাইল্যান্ড, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। ৫টি ফ্র্যাঞ্চাইজি দল এই নিলাম অনুষ্ঠানে স্কোয়াড শক্তিশালী করতে ১২ কোটি রুপি করে খরচ করতে পারবে। প্রতিটি দল স্কোয়াডে ১৫ থেকে ১৮ খেলোয়াড় নিতে পারবে।

গত ২৫ জানুয়ারি পাঁচটি ফ্র্যাঞ্চাইজি দলের নাম প্রকাশ করেছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)—মুম্বাই ইন্ডিয়ানস, দিল্লি ক্যাপিটালস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, আদানি গ্রুপ ও কাপরি গ্লোবাল। এই ৫ ফ্র্যাঞ্চাইজি দল বিক্রি করে ৪ হাজার ৬৬৯ দশমিক ৯৯ কোটি রুপি আয় করেছে বিসিসিআই।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক