বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নাইজেরিয়ার ১০ গোল, ওসিমেনের ৪

নাইজেরিয়ার ১০ গোল, ওসিমেনের ৪

বিশ্বকাপের বাছাই পর্ব পেরোতে পারেনি নাইজেরিয়া, তাই আসন্ন কাতার বিশ্বকাপে দেখা যাবে না ‘সুপার ঈগলদের’। তবে গত সাত বিশ্বকাপের ছয়টিতে মূল পর্বে খেলা নাইজেরিয়া তাতে খুব একটা বিচলিত নয়। বরং অন্য টুর্নামেন্টগুলোতে নিজেদের সেরাটা দিতে উদগ্রীব তারা। আফ্রিকা কাপ অব নেশনসের বাছাইপর্বে তো রীতিমতো তাণ্ডব চালাচ্ছে দেশটি। সবশেষ ম্যাচে সাও তোমে এন্ড প্রিন্সিপেকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে ইতিহাস গড়েছে সুপার ঈগলরা।

আফ্রিকা কাপ অব নেশনসের বাছাইপর্বের ইতিহাসে কখনোই নাইজেরিয়ার চেয়ে বড় ব্যবধানে জেতেনি কেউ। ১৯৬১ সাল থেকে শুরু হওয়া আফ্রিকা কাপ অব নেশনসের বাছাইপর্বে এর আগে সর্বোচ্চ ৮ গোলের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল যৌথভাবে ঘানা, কেনিয়া এবং লিবিয়ার।

মরক্কোর স্তাদে আদরারে সাও সাও তোমে এন্ড প্রিন্সিপের বিপক্ষে প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে যায় নাইজেরিয়া, আর বাকি সাত গোল আসে দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৯, ৪৮, ৬৫ এবং ৮৪ মিনিটে চার গোল করেন ইতালিয়ান ক্লাব নাপোলির হয়ে খেলা ভিক্টর ওসিমেন। 

গত কয়েক মৌসুম ধরে ইংলিশ প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি ক্লাব তাকে দলে ভেড়াতে চেষ্টা করছে। তবে নাপোলির এক কথা, বাংলাদেশী মুদ্রায় ৭৮৮ কোটি টাকার কমে তাকে ছাড়বে না তারা। ইতালিয়ান ক্লাবটি যে তার জন্য এত উচ্চমূল্য এমনিতেই হাঁকছে না, সেটাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন তিনি।

নাইজেরিয়ার হয়ে বাকি ছয় গোলের দুটি করেছেন তেরেম মোফি, আর একটি করে গোল করেছেন মোসেস সাইমন, ওঘেনেকারো এতেবো, আদেমোলা লুকমান এবং ইমানুয়েল ডেনিস।

এই জয়ে দুই ম্যাচ থেকে পূর্ণ ছয় পয়েন্ট নিয়ে এখন নিজেদের গ্রুপের শীর্ষে সুপার ঈগলরা। বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে সিয়েরা লিওনকে ২-১ গোলে হারিয়েহচিল নাইজেরিয়া। সেই ম্যাচেও গোল পেয়েছিলেন ওসিমেন। দুই ম্যাচ থেকে পাঁচ গোল নিয়ে তিনিই এখন বাছাইপর্বের শীর্ষ গোলদাতা।

আগামী বছরের ২৪ জুন থেকে ২৪ জুলাই আইভরি কোস্টের ছয়টি শহরে অনুষ্ঠিত হবে আফ্রিকা কাপ অব নেশনসের ৩৪ তম আসর।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর