• বৃহস্পতিবার   ২৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৯

  • || ২৪ শাওয়াল ১৪৪৩

আইপিএলে সবচেয়ে দামি খেলোয়াড়ের শ্রেণিতে সাকিব–মোস্তাফিজ

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

২০১৮ সালের পর এবার আইপিএলে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। ৮ থেকে ১০ ফ্র্যাঞ্চাইজি দলে উন্নীত হওয়া এবারের আইপিএলের নিলামে নাম নিবন্ধন করেছেন মোট ১ হাজার ২১৪ জন ক্রিকেটার। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হতে যাওয়া নিলামের আগে খেলোয়াড়দের এই তালিকা ১০টি ফ্র্যাঞ্চাইজি দলের কাছে পাঠানো হয়েছে।

নিলামের আগে খেলোয়াড়ের তালিকায় আরেকবার হয়তো কাঁচি চালাবে আইপিএল কমিটি। তবে প্রথম দফার তালিকায় বিশ্বের বড় মাপের তারকাদের পাশেই রাখা হয়েছে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে। আইপিএলে এবার সবচেয়ে দামি ক্রিকেটারের শ্রেণিতে জায়গা পেয়েছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার।

মোট ৪৯ জন তারকাকে রাখা হয়েছে এবার আইপিএলে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায়। এর মধ্যে ১৭ জন ভারতীয় ও ৩২ জন বিদেশ ক্রিকেটার। ডেভিড ওয়ার্নার, মুজিব উর রহমান, কাগিসো রাবাদা, ট্রেন্ট বোল্টদের সঙ্গে বিদেশি খেলোয়াড়ের তালিকায় রাখা হয়েছে সাকিব-মোস্তাফিজকে। ভারতীয় ও বিদেশি মিলিয়ে এই ৪৯ ক্রিকেটারের ভিত্তিমূল্য ২ কোটি রুপি। অর্থাৎ নিলামে তাঁদের দাম শুরুই হবে দুই কোটি রুপি থেকে।

দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য দেড় কোটি রুপি—এউইন মরগান, অ্যারন ফিঞ্চ, জনি বেয়ারস্টোরা রয়েছেন এ তালিকায়। তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপি ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন মারনাস লাবুশেন, মোহাম্মদ নবী, মিচেল স্যান্টনারদের মতো ক্রিকেটার।

নিলামের জন্য নাম নিবন্ধন করা খেলোয়াড়দের মধ্যে ২৭০ জন আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। ৩১২ জনের আন্তর্জাতিক মঞ্চে অভিজ্ঞতা নেই। সহযোগী দেশ থেকে নাম লিখিয়েছেন ৪১ ক্রিকেটার। লক্ষ্ণৌ ও আহমেদাবাদ এবার নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে যোগ দিয়েছে আইপিএলে।

খেলোয়াড় ধরে রাখা ও দলে টানায় এরই মধ্যে দশটি ফ্র্যাঞ্চাইজি মিলে খরচ করেছে ৩৩৮ কোটি রুপি। মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএলে খেলতে আগ্রহী। ভুটান থেকেও নাম দেওয়া হয়েছে। বাংলাদেশের তুলনায় নেপাল (১৫) ও যুক্তরাষ্ট্র (১৪) থেকে বেশিসংখ্যক ক্রিকেটার নাম লিখিয়েছেন নিলামে। বাংলাদেশ থেকে নিলামে নাম আছে ৯ জনের।

আইপিএলে গত নিলামেও সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্য পেয়েছিলেন সাকিব। মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। সাকিবকে ৩ কোটি রুপির বেশি অর্থ দিয়ে কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স। ১ কোটি রুপিতেই মোস্তাফিজকে পেয়ে যায় রাজস্থান রয়্যালস।

দলগুলো খসড়া খেলোয়াড়দের এ তালিকা দেখে নিজেদের চাহিদাপত্র পাঠাবে আইপিএল কমিটির কাছে। এরপর বর্তমান তালিকায় কাটাছেঁড়া করে নিলামের কাছাকাছি সময়ে গিয়ে খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে আইপিএল কমিটি।

কলকাতায় গত মৌসুমে ৮ ম্যাচে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি ৪৭ রান করেন সাকিব। রাজস্থানের হয়ে ১৪ ম্যাচে ১৪ উইকেট নেন মোস্তাফিজ।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ