শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

একগাদা খেলোয়াড়ের চোটের মাশুল দিল বায়ার্ন

একগাদা খেলোয়াড়ের চোটের মাশুল দিল বায়ার্ন

জার্মান বুন্দেসলিগা এক ঘোড়ার দৌড় বহু বছর ধরেই। প্রতি মৌসুমে বরুসিয়া ডর্টমুন্ড, বরুসিয়া ম’গ্লাডবাখ, আর বি লাইপজিগের মতো কিছু দল একটু প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি করতে চাইলেও শেষ পর্যন্ত লিগ জেতে সেই বায়ার্ন মিউনিখই। এবার যেমন লিগের অর্ধেক যেতে না যেতেই দ্বিতীয় স্থানে থাকা প্রতিপক্ষের চেয়ে অন্তত দশ পয়েন্টে এগিয়ে গিয়েছে তারা।

বোঝাই যাচ্ছে, চমক জাগানো কোনো ঘটনা না ঘটলে এবারের শিরোপাও বায়ার্নের ঘরেই যাচ্ছে। তাই বলে প্রতিপক্ষ দলগুলো তো আর হাত–পা গুটিয়ে চুপচাপ বসে থাকতে পারে না। তারাও মাঝেমধ্যে চোখ রাঙায়।

সেটিই দেখা গেল গত রাতে। বায়ার্নকে হারিয়ে চমক জাগিয়েছে বরুসিয়া ম’গ্লাডবাখ। প্রথমে এগিয়ে থেকেও পরে দুই গোল খেয়ে ২-১ গোলে হেরেছে বাভারিয়ানরা। বায়ার্নের হয়ে গোল করেছেন যথারীতি রবার্ট লেভানডফস্কি। ম’গ্লাডবাখের হয়ে দুই গোল অস্ট্রিয়ান মিডফিল্ডার স্টেফান লাইনার ও জার্মান মিডফিল্ডার ফ্লোরিয়ান নয়হাউজের।

ফিফা বেস্ট পুরস্কারের শীর্ষ তিন খেলোয়াড়ের তালিকায় মেসির পাশাপাশি লেভানডফস্কি আছেন, সেটা জানা গেছে গতকাল। গোল করে সে সুসংবাদ উদ্‌যাপন করতে পারলেও শেষটা ভালো হয়নি এই পোলিশ স্ট্রাইকারের।

তবে বায়ার্নের এই হারের পেছনে করোনা আর চোটের ভূমিকাও রয়েছে। করোনার কারণে একাধিক খেলোয়াড় মাঠের বাইরে দলটার। ফরাসি উইঙ্গার কিংসলে কোমান থেকে শুরু করে মিডফিল্ডার করেনতাঁ তোলিসো, অধিনায়ক ম্যানুয়েল নয়্যার, কানাডিয়ান লেফটব্যাক আলফোনসো ডেভিস, জার্মান উইঙ্গার লিরয় সানে, ফরাসি সেন্টারব্যাক লুকাস এর্নান্দেজ, দায়োত উপামেকানো, তাঙ্গি নিয়াংজু সবাই কোভিডে আক্রান্ত। চোটের কারণে মাঠের বাইরে আছেন মিডফিল্ডার লিওন গোরেৎস্কা।


মিডফিল্ডার মার্সেল সাবিৎসারকে খেলানো হয়েছে লেফটব্যাক হিসেবে, আনকোরা মালিক টিলমান খেলেছেন উইংয়ে। ফরোয়ার্ড জামাল মুসিয়ালাকে খেলানো হয়েছে সেন্ট্রাল মিডফিল্ডে, মূল একাদশে জায়গা না পাওয়া স্প্যানিশ মিডফিল্ডার মার্ক রোকাকে বহুদিন পর দেখা গেছে লেভানডফস্কিদের সঙ্গে, মূল একাদশে। বিকল্প হিসেবে তরুণ লুকাস কোপাদো আর পল ওয়ানারকে নামিয়ে দিয়েছিলেন কোচ ইউলিয়ান নাগলসমান। এদের মধ্যে ওয়ানার আরা ১৫ দিন আগেই ১৬ বছরে পড়েছেন!

সব মিলিয়ে ভাঙাচোরা এক দল নিয়েই নিজেদের মাঠে নেমেছিল বায়ার্ন। আর সেটিই সাহায্য করল ম’গ্লাডবাখকে, অ্যালিয়াঞ্জ অ্যারেনা থেকে ফিরল স্মরণীয় এক জয় নিয়ে।

১৮ মিনিটেই লেভানডফস্কি এগিয়ে দিয়েছিলেন বায়ার্নকে। কিন্তু ৩১ মিনিটের মধ্যেই দুই গোল করে ম’গ্লাডবাখকে এগিয়ে দেন নয়হাউজ ও লাইনার। তবে ম্যাচ হেরেও নয় পয়েন্টের ব্যবধানে শীর্ষেই আছে বায়ার্ন। তবে আজ ফ্রাঙ্কফুর্টের মাঠে গিয়ে ডর্টমুন্ড যদি জিতে আসতে পারে, তাহলে সে ব্যবধান কমে দাঁড়াবে ছয়ে। আর তাহলেই রং হারানো বুন্দেসলিগা একটু হলেও জমজমাট হবে!

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক