শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

গিনেস বুকে নাম লেখালেন রোনালদো

গিনেস বুকে নাম লেখালেন রোনালদো

আয়ারল্যান্ডের বিপক্ষে দুই গোল করে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের একক রেকর্ড গড়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। অনন্য এই রেকর্ডের জন্য গিনেস বুকে জায়গা করে নিয়েছেন তিনি। 

শুক্রবার গিনেসের দেওয়া সনদ হাতে নিজের অফিশিয়াল ফেসবুক পেইজে একটি ছবি পোস্ট করেন রোনালদো। সেই ছবির ক্যাপশনে তিনি লেখেন, ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডকে ধন্যবাদ। বিশ্বরেকর্ড ভঙ্গকারী হিসেবে স্বীকৃতি পাওয়া সব সময় আনন্দের বিষয়। এবার সেই সংখ্যাকে বাড়িয়ে নেয়ার চেষ্টা করা যাক!’

কিছুদিন আগে সমাপ্ত হওয়া ইউরোর মঞ্চে ইরানের আলী দাইয়ির সর্বোচ্চ ১০৯ গোলের রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে ছিলেন রোনালদো। তবে সেবার দাইয়ির পাশে থেকেই আসর শেষ করেন তিনি। অবশেষে আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সেই রেকর্ড ভাঙ্গেন তিনি।

রোনালদোর নামের পাশে এখন গোলসংখ্যা ১১১টি। পর্তুগালের জার্সিতে এই রেকর্ড গড়তে রোনালদোকে খেলতে হয়েছে ১৮০টি ম্যাচ। এতদিন যার দখলে রেকর্ডটি ছিল সেই দাইয়ি ১০৯ গোল করতে ইরানের জার্সিতে খেলেছেন ১৪৯ ম্যাচ।

 

গিনেস বুকের সনদ হাতে রোনালদো

গিনেস বুকের সনদ হাতে রোনালদো

শুধু আন্তর্জাতিক ফুটবলেই নয়, রোনালদোর দখলে আছে ইউরোর সর্বোচ্চ গোলের রেকর্ডটাও। সর্বশেষ আসরেই এই রেকর্ড গড়েছেন তিনি। এই প্রতিযোগিতায় তার গোলসংখ্যা ১৪টি। এছাড়া ক্লাব ফুটবলে শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও দাপট তারই। সেখানেও সর্বোচ্চ গোলের রেকর্ড দখল করে আছেন সিআর সেভেন।

 

আন্তর্জাতিক ফুটবলে গোলসংখ্যার দিক থেকে এখন রোনালদোর কাছাকাছি আছেন কয়েকজন। তার পরে থাকা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির গোলসংখ্যা ৭৬টি। এছাড়া সমানসংখ্যক গোল নিয়ে সংযুক্ত আরব আমিরাতের কিংবদন্তি আলি মাবখুতও আছেন তার পাশে।

এই তালিকার তিন নম্বরে আছেন ভারতের সুনীল ছেত্রী। তার গোল সংখ্যা ৭৪টি। আর ৬৯টি গোল নিয়ে পোল্যান্ডের তারকা রবার্ট লেভানদোডস্কি আছেন পঞ্চম স্থানে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই