শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

অ্যাড ব্লকার ব্যবহারে বাধা দিচ্ছে ইউটিউব

অ্যাড ব্লকার ব্যবহারে বাধা দিচ্ছে ইউটিউব

সংগৃহীত

অ্যাড ব্লকারের ব্যবহার বন্ধে উদ্যোগ নিয়েছে ইউটিউব। এ কারণে প্লাটফর্মে ভিডিও লোড হওয়ার সময় বেড়ে যাওয়ার অভিযোগ আসতে শুরু করে। ফায়ারফক্স, ক্রোম ও এজ ব্রাউজার ব্যবহারকারীরা ভিডিও চালুর সময় বাড়ানোর অভিযোগও করেছেন। তবে ইউটিউবের দাবি প্লাটফর্মটি ব্রাউজারের কোনো কার্যক্রমে বাধা দিচ্ছে না।

অভিযোগের পরিপ্রেক্ষিতে ইউটিউব ভিডিও লোডিংয়ে সময় বেড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে। গুগল মালিকানাধীন প্লাটফর্মটি জানায়, এটি ব্রাউজারের সঙ্গে সম্পর্কিত নয় বরং এটি সব প্লাটফর্মে বিজ্ঞাপন ব্লকারদের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের কৌশলের অংশ।

ইউটিউবের কমিউনিকেশন ম্যানেজার ক্রিস্টোফার লটনের মতে, বিজ্ঞাপন ব্লকার ব্যবহারকারীরা গত সপ্তাহ থেকে বিভিন্ন ব্রাউজারে ভিডিও লোড করতে বিলম্বের সম্মুখীন হচ্ছেন। সমস্যাটি সমাধানের জন্য অ্যাড ব্লকারটি বন্ধের পরামর্শ দেয়া হয়।

লটন আরো জানান, অ্যাড ব্লকার শনাক্ত করার জন্য ইউটিউবের বিদ্যমান পদ্ধতিগুলোকে আপডেট করছে। যে কারণে ভবিষ্যতে ব্যবহারকারীদের আরো সমস্যার সম্মুখীন হতে হবে। প্রাথমিকভাবে এ সমস্যা ফায়ারফক্সকে প্রভাবিত করার কথা বলা হলেও, কিছু ব্যবহারকারী ক্রোম ও মাইক্রোসফট এজে বিলম্বের কথাও জানিয়েছে। রেডিট এবং হ্যাকার নিউজ ব্যবহারকারীরা জানিয়েছেন ব্যবহারকারীরা কী ধরনটি ব্রাউজার করছে সেটা এখনো ইউটিউব চেক করছে না।

সূত্র: ডেইলি বাংলাদেশ