বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

আধিপত্য ধরে রাখতে বছরে ১০ বিলিয়ন ডলার খরচ করে গুগল

আধিপত্য ধরে রাখতে বছরে ১০ বিলিয়ন ডলার খরচ করে গুগল

বাজারে আধিপত্য ধরে রাখতে সার্চ ইঞ্জিন গুগল বছরে ১০ বিলিয়ন ডলার খরচ করে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের এক আদালতে অ্যান্টি–ট্রাস্ট নীতি বা প্রতিযোগিতার নীতি লঙ্ঘন করার এক মামলায় কেন্দ্রীয় সরকারের মুখোমুখি হয় গুগল। সেখানে মার্কিন সরকারের পক্ষ থেকে এমনটি জানানো হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এদিকে গুগল বলছে, মানের জন্যই ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে তাদের সার্চ ইঞ্জিনটি জনপ্রিয়। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের আইনজীবী কেনেথ ডিন্টজার বলেন, গুগল সুবিধা নিতে বছরে ১০ বিলিয়ন ডলার ব্যয় করে। মূলত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে গুগলের বিরুদ্ধে যে দুটি মামলা হয়েছিল, তারই ধারাবাহিকতায় এ মামলার শুনানি শুরু হলো। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও কয়েক ডজন রাজ্য অভিযোগ তোলে, অনলাইনে নিজেদের প্রভাব খাটিয়ে গুগল প্রতিযোগিতার পরিবেশ নষ্ট করেছে।

অভিযোগে বলা হয়, গুগল বিভিন্ন তারবিহীন সেবাপ্রদানকারী ও স্মার্টফোন কোম্পানির সঙ্গে চুক্তি করে গুগলকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহারে বাধ্য করেছে গ্রাহকদের। এরপর এসব অভিযোগ একত্র করে একটি মামলা করা হয়। শুধু গুগল নয়, অনলাইনের কয়েকটি জায়ান্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধেও এমন অভিযোগ উঠেছে। এর আগে ২০২০ সালে অ্যান্টি-ট্রাস্ট শুনানিতে হাজিরা দিয়েছিলেন অ্যামাজন, ফেসবুক, গুগল ও অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তারা। বর্তমান বিশ্বে ইন্টারনেটে যত অনুসন্ধান হয়, তার ৯০ ভাগ হয় গুগলের মাধ্যমে। সার্চ ইঞ্জিনটি মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের এক লাখ ৮২ হাজার কর্মী রয়েছে। কোম্পানিটির মূল্য ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: