বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

নকল আইফোন চেনার উপায়

নকল আইফোন চেনার উপায়

স্মার্টফোন জগতে আইফোনের অবস্থান যে একেবারেই শুরুতে তা নিয়ে দ্বিমত নেই কারওই। একেবারে শুরু থেকেই এটি বাজারে এবং ক্রেতার পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে। কিডনি বেচেই হোক আর বাড়ির জমি বেচে আইফোন কিনতেই হবে। এমন মিমের কথা অনেকেই শুনে থাকেন। তবে এর আসল কারণ হচ্ছে আইফোনের দাম নিয়েই আসলে বিপত্তি।

আমাদের দেশের প্রেক্ষাপটে নতুন আইফোন এর বাজারমূল্য থাকে অনেক বেশি। সেক্ষেত্রে ব্যবহৃত আইফোন কেনার সিদ্ধান্ত নিতে গিয়ে পকেটের সঙ্গে যুদ্ধ করতে হয় রীতিমতো। তারপর যদি সাধের আইফোন কেনার পর জানা যায় সেটি নকল তাহলে তো দুঃখের সীমা থাকবে না। তাই কেনার আগেই দেখে নিন আইফোনটি নকল কি না।

খুব সহজ কিছু উপায়ে বের করতে পারবেন আইফোনটি নকল নাকি আসল। চলিউন দেখে নেওয়া যাক কিছু টিপস-

>> প্রথমেই আইফোনের প্যাকেজিং ভালোভাবে চেক করুন। আইফোনের বাক্সেই মডেল নম্বর, সিরিয়াল নম্বর, IMEI নম্বর পাবেন। এবার আইফোনের জেনারেল > অ্যাবাউট অপশনে গিয়ে ফোনের মডেল নম্বর, সিরিয়াল নম্বর, IMEI নম্বর ইত্যাদি মিলিয়ে নিন। যদি না মেলে, তাহলে ধরে নিতে হবে আইফোনটি নকল ছিল।

>> আইফোনের লোগোটি ভালোআবে পরীক্ষা করুন। নকল লোগো চেনার উপায় হচ্ছে এটি হাত দিয়ে ঘষে পরীক্ষা করা। অ্যাপল লোগোতে হাত দিলে কখনো এমনটা মনে হবে না যে, সেটা উঠে আসছে বা তাতে কোনো টেক্সচার রয়েছে। যদি আপনার কেনা আইফোনের লোগোতে হাত দিয়ে এমনটা অনুভব হয় তাহলে বুঝে নিন এটি নকল।

>> নকল আইফোন চেনার আরও একটি উপায় হচ্ছে এর সিরিয়াল নম্বর দেখা। সিরিয়াল নম্বর চেক করতে আপনাকে checkcoverage.apple.com এই লিঙ্কে ক্লিক করুন। অ্যাপলের ওয়ারান্টি স্টেটাস ওয়েবসাইটে আপনার কেনা আইফোনের সিরিয়াল নম্বর এন্টার করলেই মডেল, ওয়ারান্টি পিরিয়ড, সাপোর্ট স্টেটাসসহ ফোন সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন। যদি না পান তাহলে বুঝতে হবে এটি নকল।

>> আইফোনের IMEI নম্বর চেক করেও বুঝে নিতে পারবেন আসল নাকি নকল ফোন কিনলেন। এজন্য www.imeipro.info এই লিঙ্কে ক্লিক করুন। প্রতিটি ফোনে একটি ইউনিক IMEI নম্বর থাকে, তা সে অ্যান্ড্রয়েড স্মার্টফোন হোক বা আইফোন। আপনি ডেটাবেসে সেই নম্বরটি সার্চ করলে ফোন সম্পর্কে তথ্য পাবেন। IMEI অনুসন্ধান করতে আইফোনের কিপ্যাডে *#06# ডায়াল করুন অথবা সিম ট্রে চেক করুন।

>> অ্যাপল অ্যাপ স্টোর চেক করতে পারেন। অ্যাপ স্টোরে প্রবেশ করলে এটি যদি অ্যাপল আইডি বা অ্যাপল একাউন্টে কানেক্ট না হয়, তাহলে বুঝতে হবে উক্ত আইফোনটি আসল নয়।

সূত্র: ইন্ডিয়া টুডে

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: