• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফেসবুকে যেসব কাজ করলে বিপদে পড়বেন

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক। মেটার মালিকানাধীন সাইটটি ব্যবহারকারীদের নানান সুবিধা নিয়ে এসেছে। ইচ্ছামতো ছবি, ভিডিও শেয়ার করতে পারেন ব্যবহারকারীরা। যখন খুশি মনের কথাও শেয়ার করেন পোস্ট করে।

ফেসবুকের মাধ্যমে দূরের বন্ধু বা পরিবারের সঙ্গে সহজেই মিশে থাকা যায়। তবে ফেসবুকের ভুল ব্যবহারে বিপদে পড়তে পারেন। জেল-জরিমানা তো হবেই; সেই সঙ্গে সামাজিকভাবেও সম্মানহানি হবে। চলুন জেনে নেওয়া যাক ফেসবুকে কোন কাজগুলো ভুলেও করা যাবে না-

>> ফেসবুকে অনেকেই বিভ্রান্তিমূলক মন্তব্য করেন। কোনো সেলিব্রেটি বা অন্যকারো পোস্টে বা ছবিতে উল্টাপাল্টা এবং বিভ্রান্তিমূলক মন্তব্য করে বসেন। ভুলেও এমন কাজ করবেন না।

>> আবার অনেকেই আছেন নিজের ওয়ালে ধর্ম বা সামাজিক বিষয় নিয়ে বিভ্রান্তিমূলক পোস্ট করেন। এতে বিপদে পড়তে পারেন যে কোনো সময়। বিশেষ করে ধর্মীয় কোনো বিষয় নিয়ে মিথ্যা তথ্য দেওয়া যাবে না ফেসবুকে। সেটা যে ধর্মেরই হোক না কেন। ধর্ম নিয়ে কাউকে কটূক্তি করা থেকেও বিরত থাকুন।

>> অনেকে না বুঝে এসব বিভ্রান্তিমূলক বা মিথ্যা পোস্ট শেয়ার দেন। যা আপনার জন্য বিপদের অন্যতম কারণ হতে পারে। সাইবার আইনে এসব পোস্ট শেয়ার করে ছড়িয়ে দেওয়া সমান অপরাধ বলেই গণ্য হবে। তাই ভেবেচিন্তে যে কোনো মন্তব্য বা পোস্ট শেয়ার করুন।

>> ফেসবুকে নারীদের কখনোই উত্যক্ত করা যাবে না। ফেসবুকে কখনোই কোনো নারীর সম্পর্কে ভুল বার্তা, ছবি বা ভিডিও পাঠাবেন না।

>> এমন কোনো মন্তব্য বা পোস্ট করা যাবে না, যাতে কারো ধর্মীয় অনুভূতি আহত হয়।

>> অনেকেই না বুঝে নকল লিঙ্ক শেয়ার করেন। সেটি হতে পারে কোনো নতুন সিনেমার নকল ভিডিও বেচা বা শেয়ার করা দুই-ই অপরাধ। তাই ফেসবুক হোক বা অন্য মাধ্যম, সিনেমার নকল ভিডিওর লিঙ্ক কখনোই শেয়ার করা যাবে না। এতে আপনার জেল এবং জরিমানা দুটোই হতে পারে।

সূত্র: হিন্দুস্থান নিউজ হাব

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ