• শনিবার   ০২ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৮ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

আপনার পাসওয়ার্ড যেভাবে চুরি হতে পারে

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২  

ই-মেইল অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্টসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের অ্যাকাউন্ট খুলতে পাসওয়ার্ড লাগে। এই পাসওয়ার্ড অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখে। গ্রাহকদের অজান্তে নানা কৌশলে চুরি হয় পাসওয়ার্ড। পাসওয়ার্ড চুরি যাওয়া মানে পুরো অ্যাকাউন্ট অন্যের দখলে।

পাসওয়ার্ডের হাতাতে পারলে বহু গুরুত্বপূর্ণ তথ্য চলে যেতে পারে হ্যাকারদের দখলে। দুষ্টের যেমন ছলের অভাব নেই তেমনই পাসওয়ার্ড চুরি করতে ফন্দি ফিকিরের অভাব নেই হ্যাকারদের।

জেনে নিন কীভাবে চুরি হয়ে যেতে পারে আপনার পাসওয়ার্ড-

সোশ্যাল ইঞ্জিনিয়ারিং হ্যাক

অনেক সময় পাসওয়ার্ড চুরি করার জন্য হ্যাকাররা প্রচলিত সোশ্যাল মিডিয়ার মতো দেখতে নকল পেজ তৈরি করে। এই ধরনের পেজে লগ ইন করতে গেলেই চুরি হয়ে যেতে পারে পাসওয়ার্ড। প্রত্যেক ওয়েবসাইটের নিজস্ব একটি মৌলিক ঠিকানা থাকে। এই ঠিকানা ইউআরএলে লেখা থাকে। এই ধরনের হ্যাকিং থেকে বাঁচতে লগ ইন করার আগে খতিয়ে দেখতে হবে সংশ্লিষ্ট ইউআরএল। কোনও রকম সন্দেহের অবকাশ থাকলে করা চলবে না লগ ইন।

ফিসিং

এটিও এক ধরনের সোশ্যাল ইঞ্জিনিয়ারিং হ্যাক। এই পদ্ধতিতে হ্যাকাররা বিভিন্ন মেসেজ বা ইমেল মারফত বিভিন্ন ধরনের লিংক পাঠায়, এই লিংকে গিয়ে লগ ইন করলেই চুরি হয়ে যায় পাসওয়ার্ড। এই ধরনের প্রতারণা থেকে বাঁচার এক মাত্র উপায় অযাচিত লিংক কিংবা অসুরক্ষিত ওয়েবসাইট থেকে নেটমাধ্যমে লগ ইন না করা।

প্রতারণামূলক ফোন

অনেক সময় প্রতারকরা ব্যাংক কিংবা অন্যান্য সুবিধা দেওয়ার নাম করে ফোন করে। ব্যাংক অ্যাকাউন্টে সমস্যা হয়েছে, নেট মাধ্যমে গিফট কার্ড পেয়েছেন, আপনার নামে ঋণ নেওয়া হয়েছে বা আপনি লটারি পেয়েছেন, এমন হাজারো ছলের মাধ্যমের প্রতারকরা জানতে চায় পাসওয়ার্ড। মনে রাখবেন, টাকা পয়সা সংক্রান্ত কোনও স্বতঃপ্রণোদিত লেনদেনের জন্য কোনও ব্যাংকের ফোন মারফত পাসওয়ার্ড জানতে চায় না। তাই এই ধরনের ফোন এলে সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন করে দিন।

কি লগার

কি লগার এমন এক ধরনের সফটওয়্যার যা ফোন ও ল্যাপটপের মতো যন্ত্রে প্রবেশ করলে সেই যন্ত্রে যা যা বোতাম চাপা হয় তার সমস্ত তথ্য বলে দেয় হ্যাকারকে। তার পর হ্যাকার সেই তথ্য থেকে পাসওয়ার্ডসহ নানা ধরনের গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য চুরি করে নিতে পারে। এই ধরনের হ্যাকিং এড়ানোর একমাত্র উপায় নির্ভরযোগ্য কোনও সংস্থার অ্যান্টি-ভাইরাস ব্যবহার করা।

সরাসরি

যে কোনো পাসওয়ার্ড গোপনীয়তা রক্ষার জন্য ব্যবহৃত হয়, কাজেই জনসমক্ষে সেই পাসওয়ার্ড ব্যবহার করা উচিত নয়। জনসমক্ষে পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলে তা যদি কোনও প্রতারকের নজরে পড়ে, তবে চুরি হয়ে যেতে পারে পাসওয়ার্ড। এই ধরনের প্রতারণা এড়াতে মুখাবয়ব বা আঙুলের ছাপ নির্ভর পাসওয়ার্ড অত্যন্ত উপযোগী।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ