• মঙ্গলবার   ২৮ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

ফেসবুক প্রোটেক্ট অন করুন, নয়তো লক হতে পারে আপনার আইডি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৪ মার্চ ২০২২  

অনেক ফেসবুক ব্যবহারকারীই অভিযোগ করছেন, তাদের অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়েছে। কারণ, তারা টু-ফ্যাক্টর অথেন্টিকেশনসহ ফেসবুক প্রোটেক্ট অ্যাক্টিভেট করেননি।

সম্প্রতি যাদের অ্যাকাউন্ট লক করা হচ্ছে, তাদেরকে নোটিফিকেশনের মাধ্যমে ফেসবুক জানিয়েছিল, “১৭ মার্চ, ২০২২ আপনার অ্যাকাউন্ট লক করা হয়েছে। আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আমার এই সতর্কতা নিয়েছি, যেখানে আপনি অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা সক্রিয় করতে পারবেন।”

তাই আপনি যদি ফেসবুক প্রোটেক্ট অ্যাক্টিভেট না করেন, তাহলে তা এখনই করে নিন। তবে তার আগে জেনে নিন এই ফেসবুক প্রোটেক্ট কী? মেটা জানিয়েছে, ফেসবুক প্রোটেক্ট হলো একটি সিকিওরিটি প্রোগ্রাম। বিভিন্ন গ্রুপ ও ব্যক্তি যেমন, মানবাধিকার কর্মী, সাংবাদিক, সরকারি কর্মচারী, যাদের ফেসবুক অ্যাকাউন্ট টার্গেট করে থাকে ম্যালিশিয়াস হ্যাকাররা, মূলত তাদের জন্যই এই সিকিওরিটি প্রোগ্রাম নিয়ে আসা হয়েছে।

ফেসবুক প্রোটেক্ট অ্যাক্টিভেট করবেন কীভাবে-

১. প্রথমেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট খুলুন।

২. ফেসবুক পেজের ঠিক ডান দিকে দেখতে পাবেন একটি ড্রপ ডাউন অ্যারো। সেখানে ক্লিক করুন।

৩. সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন ও তারপরে ফের একবার সেটিংসে ক্লিক করুন।

৪. এবার ফেসবুক প্রোটেক্ট অপশনটি আপনার নজরে আসবে। গেট স্টার্টেড অপশনে ক্লিক করুন।

৫. একটি ওয়েলকাম স্ক্রিন দেখতে পাবেন, সেখানে গিয়ে নেক্সট অপশনে ক্লিক করুন।

৬. ফেসবুক প্রোটেক্ট বেনিফিটস স্ক্রিনেই দেখতে পাবেন আর একটি নেক্সট অপশন। সেখানে ক্লিক করুন।

৭. এমতাবস্থায়, আপনার অ্যাকাউন্টে যদি কোনো গলদ থেকে থাকে, তাহলে তা স্ক্যান করবে ফেসবুক। যদি কোনো দুর্বলতা ধরা পড়ে, তাহলে তা ফিক্স করার জন্য ফেসবুক প্রোটেক্ট টার্ন অন করে কিছু সাজেশন দেবে ফেসবুক। হতে পারে আপনাকে আরও শক্তিশালী পাসওয়ার্ড বাছতে বলা হল বা টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করতে বলা হল।

৮. ফিক্স নাও অপশনে যদি ক্লিক করেন তাহলে স্ক্রিনে দেওয়া ফেসবুকের নির্দেশাবলী পালন করুন এবং ফেসবুক প্রোটেক্ট অন করার কাজটি সম্পন্ন করুন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ