• শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৯ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

আইফোন ১৩-তে যেসব চমক থাকতে পারে, বাড়ছে দাম

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১  

অ্যাপল সচরাচর আইফোনের নতুন মডেল উন্মোচন করে সেপ্টেম্বরে। শোনা যাচ্ছে, এবার মধ্য সেপ্টেম্বরেই আসছে আইফোন ১৩ সিরিজ। এর আগেই নতুন মডেল নিয়ে প্রযুক্তি বাজারে ছড়িয়ে পড়েছে নানা গুজব। অবশ্য সেটা প্রতিবছরই হয়। তবে এটা গুজব নয় যে, আইফোনের পরবর্তী সংস্করণের দাম বাড়ছে।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, বাজারে যে আইফোন ১৩ আসতে চলেছে সেটির মূল্য বাড়ানো হয়েছে। কারণ হিসেবে আইফোন ১৩ উৎপাদনে বেশি ব্যয়ের কথা বলা হয়েছে। আইফোনের নতুন এ পরিবর্তন প্রতিটি মডেলের ক্ষেত্রেই রূপান্তরযোগ্য।

বাজারের বেশিরভাগ অ্যানড্রয়েড ফোন পাঞ্চ-হোল ব্যবহার করছে। তবে আইফোন ১৩ থেকে আলোচিত-সমালোচিত নচ বাদ দিচ্ছে না অ্যাপল। তবে বাজার বিশ্লেষকরা বলছেন, আগের মডেলগুলোর তুলনায় আইফোন ১৩’র নচ হবে আরও ছোট।

বলা হচ্ছে ডিভাইসের ভেতর কম জায়গা নেবে আইফোন ১৩’র ব্যাটারি। ব্যাটারি ক্ষমতা বাড়াতে অ্যাপল নমনীয় সার্কিট বোর্ড প্রযুক্তি ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন অ্যাপল প্রযুক্তি বিশ্লেষক মিং-চি কুও। এছাড়া ম্যাগসেফ চার্জিংয়ের ক্ষেত্রেও আসছে পরিবর্তন। ম্যাগসেফ ওয়ালেটের সঙ্গে ব্যবহারেও পাওয়া যাবে বাড়তি সুবিধা।

ফোর্বসের প্রতিবেদনে জানা গেছে, আইফোন ১৩ এর লো লাইট পারফর্মেন্সে নিজেকে ছাড়িয়ে যাচ্ছে অ্যাপল। উন্নত ইমেজ স্টেবেলাইজেশনের কারণে এতে উঠবে আরও শার্প ছবি। ভিডিওতেও থাকছে পোর্ট্রেইট মোড। এছাড়াও থাকবে নতুন একটি ডায়াগোনাল লেন্স লেআউট। তবে আগের মতোই টেলিফটো লেন্স থাকছে শুধু প্রো এবং প্রো ম্যাক্স মডেলের সঙ্গে।

অ্যান্ড্রয়েড ফোনে ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যোগ হয়েছে বেশ আগেই। এই ফিচারটি অবশেষে আইফোনেও যোগ হচ্ছে বলে জোর গুজব শোনা যাচ্ছে। একাধিক প্রতিবেদনে উঠে এসেছে এই গুজব, একই কথা বলেছেন অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও।

আইফোন ১৩ এর ভিডিওতেও থাকছে পোর্ট্রেইট মোড। তবে আগের মতোই টেলিফটো লেন্স থাকছে শুধু প্রো এবং প্রো ম্যাক্স মডেলের সঙ্গে। প্রোরেজ মোডে এবার ভিডিও করার সুযোগ থাকছে আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্স মডেলগুলোতে। এর ফলে মোবাইলে ধারণ করা ভিডিওতেও 'র' ফাইল ব্যবহারের সুযোগ আসায় ভিডিও সম্পাদনায় আসবে বৈপ্লবিক পরিবর্তন।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ