শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অন্যরকম বিশ্বের পূর্বাভাস দিল টেলিনর

অন্যরকম বিশ্বের পূর্বাভাস দিল টেলিনর

করোনাভাইরাসের সংক্রমণ রোধে লকডাউন কিংবা বিধিনিষেধে বদলে গিয়েছিল গোটা বিশ্ব। এখন বিধিনিষেধ তুলে স্বাভাবিক জনজীবনে ফেরার চেষ্টা চললেও আগের অবস্থায় আর ফেরা সম্ভব নয় বলে জানিয়েছে টেলিনর। গ্রামীণফোনের মূল কোম্পানি টেলিনরের এক গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

যেভাবে শহর, প্রতিষ্ঠান ও সমাজ পরিচালনা করা হয়, এতে ব্যাপক পরিবর্তনের পূর্বাভাস দিয়ে টেলিনর বলেছে, ‘পেন্ডুলামের কাঁটা এখন পরিবর্তনের দিকে’। টেলিনর রিসার্চের ভাইস প্রেসিডেন্ট গর্ম আন্দ্রিয়াস গিরননেভেত বলেন, এ করোনা মহামারি আমাদের দেখিয়েছে, প্রয়োজনই সব উদ্ভাবনের উৎস। তিনি বলেন- আমরা যেভাবে আমাদের শহর, প্রতিষ্ঠান ও সমাজ পরিচালনা করি সেখানে ব্যাপক পরিবর্তন আসবে।

কোভিড-১৯ রোগটি ছোঁয়াচে হওয়ায় সংক্রমণ এড়াতে ২০২০ সালের মার্চে বিভিন্ন দেশ লকডাউনে যাওয়ায় ঘরবন্দি হয়ে পড়ে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ। মহামারি চলার মধ্যেও অর্থনীতির চাকা ঘোরাতে লকডাউন তুললেও নানা বিধিনিষেধের মধ্যেই মানুষকে চলতে হচ্ছে। মহামারি পরবর্তী বিশ্ব কেমন হতে পারে- তা নিয়ে টেলিনরের গবেষক দল তিনটি পূর্বাভাস দিয়েছে, যা বিশ্বকে নতুন আকার দেবে।

পূর্বাভাস ১- নতুন অবকাঠামো নতুনভাবে কাজ:

যারা এতদিন অফিসে বসে কাজ করতেন, বৈশ্বিক মহামারির কারণে তারা বাসা থেকেই কাজ করছেন। এ বিষয়টি মানুষের ভাবনায় এটাই আনছে যে প্রথাগত অফিস অতটা প্রয়োজনীয়তা নয়। অনেকেই দূরবর্তী স্থান থেকে কাজ করতে নিজেদের মানিয়ে নিতে শুরু করেছেন। হয় বাড়ি থেকে কিংবা কাজের পরিবেশ বজায় রেখে বাড়ির নিকটবর্তী দূরত্ব থেকে কাজ করছেন।

বাড়ি কিংবা নিরপেক্ষ কর্মপরিবেশ থেকে কাজ করার ক্ষেত্রে কর্মীদের সংখ্যা বাড়ার সঙ্গে সরকারও আরো বেশি ডিজিটাল এবং তথ্য যোগাযোগ অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে শহরগুলোকে কীভাবে সংগঠিত করা যায়, তা নিয়ে নতুন করে চিন্তাভাবনা শুরু করবে।

এক্ষেত্রে নতুন কাজের ক্ষেত্র কর্মীদের শহরের নানা প্রান্তে এবং আবাসিক এলাকার কাছাকাছি থাকতে সহায়তা করবে, যা যাতায়াতের সময় বাঁচাবে। যাতায়াতের পরিমাণ কমলে সময় বাঁচবে এবং এর ফলে রাস্তায় গাড়িও কমে যাবে, যা দূষণের পরিমাণ কমাতে, বায়ু ও জনস্বাস্থ্যের মান উন্নয়নে এবং উৎপাদনশীলতা ও দক্ষতা বাড়াতে সহায়তা করবে।

সর্বোপরি বৈশ্বিক মহামারি পরবর্তী সময়ে শহরগুলোতে প্রথাগত অফিস উপস্থিতি কম দেখা যাবে। এর বিপরীতে নতুন কাজের ক্ষেত্র বাড়বে। ফলে শহর হবে পরিবেশবান্ধব এবং পথচারীদের চলাচলে সহায়ক।

পূর্বাভাস ২- নিয়োগ প্রক্রিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা:

করোনান কারণে চাকরির বাজার সংকুচিত হলেও উদ্ভূত চাহিদা এবং অভিবাসন সম্পর্কিত নতুন সীমাবদ্ধতার কারণে নতুন ধরনের চাকরির সম্ভাবনাও দেখা যাচ্ছে। নিয়োগকর্তা ও সম্ভাব্য প্রার্থীদের তথ্যগুলো বিশ্লেষণ করে স্বয়ংক্রিয়ভাবে যাচাই-বাছাই করে অনুপযুক্ত প্রার্থীকে বাদ দেবে এবং উপযুক্ত প্রার্থীকে নিয়োগকর্তার সঙ্গে সংযুক্ত করবে। ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং তারা কীভাবে নিজেদের উপযুক্ত করে তুলতে পারবে এ বিষয়ের ধারণা তরুণ ও কর্মহীনদের নিয়োগকর্তাদের জন্য আকর্ষণীয় প্রার্থী হিসেবে উপস্থাপন করবে।

পূর্বাভাস ৩- সহায়তা করবে মানুষের গতিবিধির তথ্য:

সংক্রামক রোগ প্রসারের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে ডেটা ক্রমান্বয়েই গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠছে। হার্ভার্ড বিজনেস রিভিউয়ের প্রকাশিত নিবন্ধে দেখা গেছে, বিশ্ব জুড়েই বিশেষ করে সাম্প্রতিক সময়ে নরওয়ে ও ডেনমার্কে মহামারির বিস্তার রোধে মডেল তৈরি, ভবিষ্যদ্বাণী করা এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণে টেলিনর ও স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের অংশীদারিত্ব দেখায় যে, জরুরি জনস্বাস্থ্যের পরিস্থিতিতে দায়িত্বশীল উপায়ে এবং বেনামে টেলিকমের ডেটা ব্যবহার করা হতে পারে।

এর আগে বাংলাদেশ এবং পাকিস্তানে ডেঙ্গু ও ম্যালেরিয়া বিস্তারের পূর্বাভাস নিয়ে টেলিনরের গবেষণা প্রমাণ করে যে, অজ্ঞাতভাবে সংগ্রহ করা নেটওয়ার্কের তথ্য রোগ বিস্তার মডেলের নির্ভুল হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। পাশাপাশি সরকার ও স্বাস্থ্য কর্তৃপক্ষকে প্রতিরোধ পদক্ষেপ গ্রহণে এবং ত্রাণ প্রচেষ্টা জোরদারে লক্ষ্য নির্ধারণে সহায়তা করে।

এক্ষেত্রে যারা সরকার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি নিয়ে চিন্তিত তাদের নিশ্চিত করা হবে যে, অবস্থানগত তথ্য শুধু মানুষের গতিবিধি সম্পর্কে সামগ্রিক ধারণা দেয় এবং দলীয়ভাবে এ তথ্য সংগ্রহ করা হয়।

গতিবিধি বিশ্লেষণ রোগ পূর্বাভাসের চেয়েও বেশি তথ্য দেওয়ার সম্ভাবনা রয়েছে। এ তথ্য স্মার্ট সিটি পরিকল্পনা, পরিবেশগত বিশ্লেষণে সহায়তাসহ শিল্পখাত যেমন ভ্রমণখাতের প্রবৃদ্ধিতে সহায়তা করতে পারে। এক্ষেত্রে সম্ভাবনা অসীম।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই