শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্ট্রোকের ঝুঁকি কমাবে বিশেষ ডিভাইস

স্ট্রোকের ঝুঁকি কমাবে বিশেষ ডিভাইস

ইপসি হ্যান্ড নামে স্ট্রোকের ঝুঁকি কমায় এমন একটি নতুন ডিভাইস এসেছে। বিশেষ এ ডিভাইসটি মস্তিষ্ক থেকে নিয়ন্ত্রণ করা যাবে। ফলে স্ট্রোক হওয়া অবস্থায় ডিভাইসটি অচেতন হওয়া হাতকে সক্রিয় হতে সাহায্য করবে।

যুক্তরাজ্যের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এ ডিভাইসের অনুমোদন দিয়েছে। ফলে ডিভাইসটি বাজারে আসতে আর বাধা নেই। ডিভাইসটির দুটি অংশ। একটি মাথার কয়েকটি অংশে চক্রাকারে লাগানো থাকে। অন্যটি হাতে যুক্ত থাকে। এ দুটি অংশের মধ্যে সংযোগ আছে।

এ সংযোগের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে সিগনাল বিনিময় করা যায়। স্ট্রোকের মুহূর্তে শরীরের সচল অংশ থেকে ডিভাইসটি ব্রেনে সিগন্যাল পাঠাবে, এরপর স্বয়ংক্রিয়ভাবে হাতের কবজি ও পেশিতে থাকা ডিভাইসটির একাংশকে কার্যকর করে দেবে, যাতে হাত সক্রিয় করা যায়।

এর ফলে সম্ভাব্য ঝুঁকি থেকে রেহাই পাওয়া বা করণীয় ঠিক করা অনেকটাই সহজ হবে। স্ট্রোকের রোগীরা এ ডিভাইসটি বাসা বা যে কোনো স্থানে ব্যবহার করতে পারবেন। তবে চিকিৎসকরা বলছেন, এ ডিভাইসটিকে অতিরিক্ত চিকিৎসাব্যবস্থা হিসাবে ব্যবহার করতে হবে।

অর্থাৎ এটি স্ট্রোক ঝুঁকি কমানোর প্রাথমিক বা মূল উপায় নয়। স্ট্রোক হওয়ার পর অনেকেরই হাত স্বাভাবিক কর্মক্ষম থাকে না। একটা পর্যায়ে প্যারালাইজড হওয়ারও আশঙ্কা থাকে। পরিস্থিতি এ পর্যায়ে যাওয়ার আগেই ডিভাইসটির মাধ্যমে হাতের ব্যায়াম করলে অবস্থার উন্নতি হতে পারে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই