মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

মসজিদে প্রবেশের ও বের হওয়ার দোয়া এবং নিয়ম-নীতি

মসজিদে প্রবেশের ও বের হওয়ার দোয়া এবং নিয়ম-নীতি

সংগৃহীত

‘মসজিদ’ আল্লাহ রাব্বুল আলামিনের ঘর এবং দুনিয়ার সবচেয়ে উত্তম জায়গা। আর তাই মুসলিম উম্মাহর উপর ইসলামের দ্বিতীয় রোকন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ মসজিদে গিয়েই আদায় করার নির্দেশনা রয়েছে।

মসজিদে প্রবেশের ও বের হওয়ার দোয়া এবং নিয়ম-নীতি রয়েছে। যেমন- বিশ্বনবী রাসূলুল্লাহ (সা.) তার উম্মতকে মসজিদে প্রবেশ ও বের হওয়ার দোয়া শিখিয়েছেন।

মসজিদে প্রবেশ ও বের হওয়ার সময় আল্লাহর কাছে দোয়া করা

আবু উসাইদ (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, ‘যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করবে তখন যেন সে বলে- ‘আল্লাহুম্মাফতাহ লি আবওয়াবা রাহমাতিকা’ অর্থাৎ, ‘হে আল্লাহ! আপনি আমার জন্য রহমতের দরজাসমূহ খুলে দিন’। আর যখন বের হবে তখন যেন বলে ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিকা’ অর্থাৎ, হে আল্লাহ! আমি আপনার কাছে আপনার অনুগ্রহ প্রার্থনা করছি’। (নাসায়ি ৭২৯)

মসজিদে প্রবেশ করার সময় প্রথমে ডান পা দিয়ে প্রবেশ করতে হয় এবং বের হওয়ার সময় প্রথমে বাম পা দিয়ে বের হতে হয়। প্রবেশের সময় দরুদ পড়াও সুন্নত।

মসজিদে প্রবেশের সময় দরুদসহ দোয়াটি পাঠ করার নিয়ম-  

  بِسْمِ اللَّهِ وَالصّلَاةُ وَالسَّلَامُ عَلَى رَسُولِ اللَّهِ، اللهُمَّ افْتَحْ لِى أَبْوَابَ رَحْمَتِكَ উচ্চারণ: বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসূলিল্লাহ, আল্লাহুম্মাফতাহ লি আবওয়াবা রহমাতিক। অর্থ: আল্লাহর নামে শুরু করছি, দরুদ ও শান্তি আল্লাহর রসুলের ওপর বর্ষিত হোক। হে আল্লাহ আমার জন্য আপনার রহমতের দরজাসমূহ খুলে দিন।

মসজিদ থেকে বের হওয়ার সময় দরুদসহ দোয়াটি পাঠ করার নিয়ম-

بِسْمِ اللَّهِ وَالصّلَاةُ وَالسَّلَامُ عَلَى رَسُولِ اللَّهِ، اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ فَضْلِك، اللَّهُمَّ اعْصِمْنِي مِنَ الشَّيْطَانِ الرَّجِيمِউচ্চারণ: বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসূলিল্লাহ, আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিক, আল্লাহুম্মা সিমনি মিনাশ শয়তানির রজিম।

অর্থ: আল্লাহর নামে শুরু করছি, দরুদ ও শান্তি আল্লাহর রাসূলের ওপর বর্ষিত হোক। হে আল্লাহ! আমি আপনার অনুগ্রহ প্রত্যাশী। হে আল্লাহ! আমাকে বিতাড়িত শয়তান থেকে রক্ষা করুন।

অথবা শুধু এতটুকু পড়লেও যথেষ্ট اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ مِنْ فَضْلِك উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিক। অর্থ: হে আল্লাহ, আমি আপনার অনুগ্রহ প্রত্যাশী।

হজরত আবু হুমাইদ আল-সায়িদি (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করবে সে যেন নবী করিম (সা.) এর ওপর দরুদ পড়ে। প্রবেশের সময় ও বের হওয়ার সময় নিম্নের দোয়াটি পাঠ করে। (মুসলিম ৭১৩, ইবনে মাজাহ ৭৭২)

অন্য হাদিসে এসেছে, হজরত আবদুল্লাহ বিন ওমর (রা.) বর্ণনা করেছেন, রাসূল (সা.) মসজিদে প্রবেশের সময় উল্লিখিত দোয়াটি পড়তেন। বান্দা যখন তা বলবে তখন শয়তান বলে সে সারাবেলা আমার থেকে সুরক্ষিত অর্থাৎ শয়তানের অনিষ্টতা থেকে সে মুক্ত। (আবু দাউদ ৪৬৬)

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: