শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ১৮ অগ্রাহায়ণ ১৪৩০

কার সঙ্গে কার বিয়ে হবে তা পূর্ব নির্ধারিত

কার সঙ্গে কার বিয়ে হবে তা পূর্ব নির্ধারিত

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।মোস্তাক জানতে চেয়েছেন, কার সঙ্গে কার বিয়ে হবে তা পূর্ব নির্ধারিত? অনুলিখন করেছেন সাইফ আহমেদ।

প্রশ্ন : একটি আয়াতে আছে—আমি তোমাদেরকে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছি। তাহলে কার সঙ্গে কার বিয়ে হবে তা পূর্ব নির্ধারিত? তাহলে যারা প্রেম করে বিয়ে করে তাদের সেটাও কি পূর্ব নির্ধারিতভাবে?

উত্তর : ধন্যবাদ আপনাকে। আপনি যেটা কোট করেছেন সেটার ভুল অর্থ বুঝেছেন। যাই হোক, কথাটি হলো—আর আমি তোমাদের জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছি। এর মানে হলো, আল্লাহতালা নর-নারী হিসেবে জোড়ায় জোড়ায় সৃষ্টি করেছেন। এর মানে এই নয় যে, নির্দিষ্টভাবে অমুকের জন্য অমুককে সৃষ্টি করা হয়েছে। এটা শুধু নর-নারী জোড়ায় জোড়ায় সৃষ্টি। শুধু মানুষ নয়, সকল প্রাণী, জীব-জন্তু, উদ্ভিদ সবকিছুর জন্যই প্রজেয্য। তো এইগুলো বুঝতে হবে। জোড়া বলতে পুরুষ লিঙ্গ ও স্ত্রী লিঙ্গকে বুঝানো হয়েছে। এই আয়াত থেকে প্রেমের বৈধতা নেওয়ার কোনো মানে নেই।

বে নেওয়ার মানে নেই। তবে আরকেটি কথা বলব, আল্লাহ তার প্রতিটি সৃষ্টিকে এখতেয়ার দিয়েছেন। এবার আপনি যাই করেন এটার জন্য আপনি শাস্তিও পেতে পারেন আবার পুরস্কারও পেতে পারেন। মানে, এই এখতিয়ার আপনি কীভাবে ব্যবহার করবেন সেটা নিজের ওপর। তবে সবকিছুই আল্লাহর ইলমের মধ্যে রয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ