মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

সূরা নাবায় জাহান্নামীদের যে শাস্তির কথা তুলে ধরা হয়েছে

সূরা নাবায় জাহান্নামীদের যে শাস্তির কথা তুলে ধরা হয়েছে

সূরা নাবা ৩০ তম পারার প্রথম সূরা। এর আয়াত সংখ্যা ৪০ টি। সূরাটি মক্কায় অবতীর্ণ। এই সূরায় কিয়ামত দিবস সম্পর্কে মক্কার মুশরিকদের বিভিন্ন অলিক কথা-বার্তার জবাব ‍দিয়েছেন আল্লাহ তায়ালা। আল্লাহ তায়ালা পুনরুত্থানকে অস্বীকারকারী কাফির ও মুশরিদের জানিয়ে দিয়েছেন, কিয়ামত তথা বিচার ফায়সালার দিন অবশ্যই সংঘটিত হবে। আর তার বাস্তবায়ন আল্লাহর জন্য খুবই সহজ কাজ। 

কারণ, যিনি আসমান-জমিন, পাহাড়-পর্বত, গাছ-পালা, নদ-নদী ইত্যাদিকে প্রথমে সৃষ্টি করেছেন, তিনি কি এসব মাখলুককে দ্বিতীয়বার সৃষ্টি করতে পারবেন না? প্রথমবার সৃষ্টি করা যতটা কঠিন দ্বিতীয়বার সৃষ্টি করা ততটা কঠিন নয়; বরং তা আরো সহজ। সুতরাং আল্লাহর জন্য পুনরুত্থান কোনো কঠিন বিষয় নয়। এ ছাড়াও যারা আল্লাহর ওপর বিশ্বাস করবে, আখিরাত দিবসের ওপর বিশ্বাস করবে এবং আল্লাহর কিতাবের প্রতি বিশ্বাস করবে, তাদের জন্য জান্নাতে কি কি নেয়ামত, পুরস্কার, সাওয়াব ও বিনিময় রয়েছে তার একটি চিত্র এ সূরায় তুলে ধরা হয়েছে।

এর বিপরীতে যারা আল্লাহর নেয়ামতকে অস্বীকার করে, আল্লাহর কিতাবকে অস্বীকার করে, আখিরাত দিবসের প্রতি ঈমান আনে না এবং নবী ও রাসূলদের বিশ্বাস করে না তাদের পরিণতি যে কত ভয়াবহ এবং তাদের শাস্তি ও আজাব যে কত করুণ ও বেদনাদায়ক হবে তাও এ সূরাতে তুলে ধরা হয়েছে। এ সূরা ২১ থেকে ৩০ তম আয়াতে বিশেষভাবে জাহান্নামের অধিবাসী এবং তাদের শাস্তি ব্যাপারে আলোচনা করা হয়েছে। আল্লাহ তায়ালা বলেছেন,

اِنَّ جَہَنَّمَ کَانَتۡ مِرۡصَادًا ۪ۙ ٢١ لِّلطَّاغِیۡنَ مَاٰبًا ۙ ٢٢ لّٰبِثِیۡنَ فِیۡہَاۤ اَحۡقَابًا ۚ ٢٣ لَا یَذُوۡقُوۡنَ فِیۡہَا بَرۡدًا وَّلَا شَرَابًا ۙ ٢٤ اِلَّا حَمِیۡمًا وَّغَسَّاقًا ۙ ٢٥ جَزَآءً وِّفَاقًا ؕ ٢٦ اِنَّہُمۡ کَانُوۡا لَا یَرۡجُوۡنَ حِسَابًا ۙ ٢٧ وَّکَذَّبُوۡا بِاٰیٰتِنَا کِذَّابًا ؕ ٢٨ وَکُلَّ شَیۡءٍ اَحۡصَیۡنٰہُ کِتٰبًا ۙ ٢٩ فَذُوۡقُوۡا فَلَنۡ نَّزِیۡدَکُمۡ اِلَّا عَذَابًا

অর্থ: নিশ্চয় জাহান্নাম ওৎ পেতে অপেক্ষমান; সীমালঙ্ঘনকারীদের জন্য প্রত্যাবর্তন স্থল।সেখানে তারা যুগ যুগ ধরে অবস্থান করবে। সেখানে তারা কোন ঠান্ডা (বস্তুর) স্বাদ গ্রহণ করতে পাবে না, আর কোন পানীয়ও (পাবে না); ফুটন্ত পানি ও (প্রবাহিত) পূঁজ ব্যতীত। এটাই (তাদের) উপযুক্ত প্রতিফল।তারা (পরকালে) হিসাবের আশঙ্কা করত না।তারা আমার নিদর্শনগুলোকে অস্বীকার করেছিল- পুরোপুরি অস্বীকার।সব কিছুই আমি সংরক্ষণ করে রেখেছি লিখিতভাবে। সুতরাং তোমরা আস্বাদন কর, এখন তো আমি শুধু তোমাদের শাস্তিই বৃদ্ধি করতে থাকব।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: