শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

উপার্জনে বরকত লাভের উপায়

উপার্জনে বরকত লাভের উপায়

ইসলাম শুধু আল্লাহ তায়ালার ইবাদতের কথা বলেনি। ইবাদতের পাশাপাশি জীবনধারণে সব ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে। ঘরে বসে না থেকে কাজ-কর্মের নির্দেশ দিয়েছে। আল্লাহ তায়ালা বলেন, ‘নামাজ যখন সম্পন্ন হয়, তখন তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়ো এবং আল্লাহর অনুগ্রহ অনুসন্ধান করো।’-(সুরা জুমা : ১০) 

মানুষ যেই উপার্জন করে তা আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য বিশেষ অনুগ্রহ। এই উপার্জনে বরকত লাভের জন্য শর্ত হলো হালাল উপায়ে রিজিক তালাশ করা। কোরআন-হাদিসে হালাল উপার্জনের ব্যাপারে বিশেষ গুরুত্ব রয়েছে।

আল্লাহ তায়ালা প্রত্যেক নবীকে হালাল রিজিক অন্বেষণের তাগিদ করেছেন। তার হুকুমে নবীরাও জীবিকা উপার্জনের জন্য হালাল পেশা বেছে নিয়েছেন। আল্লাহ তায়ালা বলেন, ‘হে রাসুলগণ! পবিত্র বস্তু আহার কর, আর সৎ কাজ কর, তোমরা যা কর সে সম্পর্কে আমি পূর্ণরূপে অবগত।’ (সুরা মুমিনুন: ৫১)

মুমিনদের উদ্দেশ্যে আল্লাহ তায়ালা বলেন, ‘হে মুমিনগণ! আমার দেয়া পবিত্র বস্তুগুলো খেতে থাক এবং আল্লাহর উদ্দেশে শোকর করতে থাক, যদি তোমরা তারই ইবাদত করে থাক।’-(সুরা বাকারা: ১৭২)

নামাজ, রোজার মতো হালাল উপার্জনও ফরজ ইবাদত। আল্লাহ তায়ালা বলেন, ‘অতঃপর যখন নামাজ সমাপ্ত হয়, তখন জমিনে ছড়িয়ে পড়, আর আল্লাহর অনুগ্রহ সন্ধান কর এবং আল্লাহকে বেশি বেশি স্মরণ করতে থাক, যাতে তোমরা সাফল্য লাভ করতে পার।’ (সুরা জুমুআ: ১০)

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘হালাল জীবিকা সন্ধান করা নির্ধারিত ফরজগুলোর পরে বিশেষ একটি ফরজ।’ (বায়হাকি) জান্নাতে যাওয়ার পূর্বশর্ত হলো হালাল উপার্জন। প্রিয় নবী (সা.) বলেছেন, ‘ওই দেহ জান্নাতে যাবে না, যা হারাম খাবার থেকে উৎপন্ন। জাহান্নামই এর উপযোগী।’ -(তিরমিজি: ৬১৪)

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই