বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ফেরেশতাদের গালি দেওয়া কুফরি

ফেরেশতাদের গালি দেওয়া কুফরি

আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বিশ্বাস হলো কেউ ফেরেশতাদের অস্তিত্ব অস্বীকার করলে, তাদের প্রতি শত্রুতা পোষণ করলে, তাদের গালি দিলে অথবা তাদের প্রতি বিদ্রুপ পোষণ করলে তার ঈমান থাকবে না। সে কাফের বা অবিশ্বাসী বলে বিবেচিত হবে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহ, তাঁর ফেরেশতাদের, তাঁর রাসুলদের এবং জিবরাঈল ও মিকাইলের শত্রু, সে জেনে রাখুক নিশ্চয়ই আল্লাহ অবিশ্বাসীদের শত্রু। ’ (সুরা : বাকারা, আয়াত ৯৮)

ইমাম তাবারি (রহ.) বলেন, ‘নিশ্চয়ই যে জিবরাঈলের সঙ্গে শত্রুতায় লিপ্ত হলো সে জিবরাঈলের সঙ্গে মিকাইল, সকল ফেরেশতা ও আল্লাহর রাসুলদের সঙ্গে শত্রুতায় লিপ্ত হলো।

কেননা আল্লাহ তাঁদের সবাইকে আল্লাহর ওলি ও অনুগত বলে ঘোষণা করেছেন। আর যে আল্লাহর ওলির সঙ্গে শত্রুতায় লিপ্ত হয়, সে আল্লাহর সঙ্গে শত্রুতায় লিপ্ত হয় এবং তাঁকে যুদ্ধের আহবান জানায়। ’ (তাফসিরে তাবারি : ২/৩০১)

অন্য আয়াতে আল্লাহ ফেরেশতাদের অস্বীকারকারীদের পথভ্রষ্ট বলেছেন। ইরশাদ হয়েছে, ‘কেউ আল্লাহ, তাঁর ফেরেশতা, তাঁর কিতাব, তাঁর রাসুল ও আখিরাতকে প্রত্যাখ্যান করলে সে তো ভীষণভাবে পথভ্রষ্ট হয়ে পড়বে। ’ (সুরা : নিসা, আয়াত : ১৩৬)

আল্লামা ইবনে হাজম (রহ.)-এর ভাষায় ফেরেশতাদের প্রতি মুমিনের মৌলিক বিশ্বাস হলো, ফেরেশতাদের অস্তিত্ব সত্য, তারা আল্লাহর সৃষ্টি, তারা সম্মানিত এবং তাঁরা সবাই বিধান বাস্তবায়নে আল্লাহর প্রতিনিধি। তিনি এই বিষয়ে কোরআনের নিম্নোক্ত আয়াতগুলো দ্বারা দলিল পেশ করেন। তা হলো—

ক. ‘এবং ফেরেশতারা তাদের কাছে উপস্থিত হবে প্রত্যেক দরজা দিয়ে এবং বলবে, তোমরা ধৈর্য ধারণ করেছ বলে তোমাদের প্রতি শান্তি; কত ভালো এই পরিণাম। ’ (সুরা : রাদ, আয়াত : ২৩-২৪)

খ. ‘বরং তারা আল্লাহর সম্মানিত বান্দা। ’ (সুরা : আম্বিয়া, আয়াত : ২৬)

গ. ‘সব প্রশংসা আকাশমণ্ডলী ও পৃথিবীর সৃষ্টিকর্তা আল্লাহরই—যিনি বাণীবাহক করেন ফেরেশতাদের, যারা দুই দুই, তিন তিন অথবা চার চার পক্ষবিশিষ্ট। ’ (সুরা : ফাতির, আয়াত : ১)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর