শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

পশু জবাইয়ে ছোট্ট একটি ভুল এড়িয়ে চলুন, নয়তো কোরবানি হবে না

পশু জবাইয়ে ছোট্ট একটি ভুল এড়িয়ে চলুন, নয়তো কোরবানি হবে না

ত্যাগের মহিমায় আবার এলো পবিত্র ঈদুল আজহা। এই ঈদের মহিমা পশু কোরবানি। আত্মত্যাগের অনন্য ইবাদত সামথ্যবানদের জন্য ওয়াজিব। তাই কোরবানির পশু সঠিক নিয়মে কোরবানি করা উচিত। পশু কোরবানি নিজ হাতে করাই উত্তম।

কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া অনেকেই জানেন না। হাদিসে এ সম্পর্কে রয়েছে সুস্পষ্ট নির্দেশনা। তাই কোরবানির আগে সবকিছু জেনে নেয়া ‍উচিত। এ ইবাদত পালনের সময় সামান্য ভুলেও নষ্ট হয়ে যেতে পারে কুরবানি।

জবাই করার পর দ্রুত কোরবানি পশুর মৃত্যু নিশ্চিত করতে অনেকেই ঘাড়ের মেরুদণ্ডে আঘাত করেন। এই কাজ ঠিক নয়। এতে পশু কোরবানি না হয়ে তা হত্যায় পরিণত হওয়ার সম্ভাবনা বেশি। মনে রাখবেন, জবাইয়ের পর ১৫ মিনিট অপেক্ষা করলেই পশু নিস্তেজ হয়ে যায়।

জবাইয়ের ওই স্থানে মেরুদণ্ডে ছুরির আগা দিয়ে আঘাত করলে, অনেক সময় পশু স্বাভাবিক মৃত্যুর আগেই হার্ট অ্যাটাক করে মারা যায়। যদি কোনো পশু ওই আঘাতে হার্ট অ্যাটাক করে মারা যায় তবে ওই ব্যক্তির কুরবানি আদায় হবে না।

কোরবানির পশু জবাই করবেন যেভাবে

জবাই করার সময় পশু কিবলামুখী করে শুইয়ে দিয়ে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে জবাই করতে হবে। ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ না উচ্চারণ করলে জবাইকৃত পশু হারাম বলে গণ্য হবে। পশু জবাই করার সময় ধারালো ছুড়ি দিয়ে জবাই করতে হবে যাতে জবাইয়ের সময় পশুর কষ্ট কম হয়।

জবাই করার সময় কণ্ঠনালী, খাদ্যনালী, এবং উভয় পাশের দুটি রগ অর্থাৎ মোট চারটি রগ কাটতে হবে। তবে যদি এই চারটি রগের তিনটি রগ কাটা হয় তবে কোরবানি শুদ্ধ হবে, কিন্তু যদি দুটি রগ কাটা হলে কোরবানি শুদ্ধ হবে না।

কোরবানির পশু কিবলার দিকে শোয়ানোর পর এ দোয়া পাঠ করতে হবে- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। আল্লাহুম্মা মিনকা ও লাকা।

তারপর ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে কুরবানির পশু জবাই করে এ পড়তে হবে- আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিমা আলাইহিমাস সালাতা ওয়াস সালাম। নিজের কোরবানির পশু নিজে জবাই করলে ‘মিন্নি’ উচ্চারণ করতে হবে আর অন্যের পশু জবাই করলে ‘মিন’ পড়তে হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সঠিক উপায়ে কোরবানি করার তাওফিক দান করুন। পশুকে অতিরিক্ত কষ্ট দেওয়া থেকে বিরত থাকার তাওফিক দান করুন। যাবতীয় ক্ষতি ও রোগ-বালাই থেকে হেফাজত করুন। আমিন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক