• বৃহস্পতিবার   ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৭ ১৪২৯

  • || ১৮ রজব ১৪৪৪

শপথের রাজনীতিতে দেশি-আন্তর্জাতিক চাপে পিষ্ট হওয়ার শঙ্কায় বিএনপি!

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০১৯  

শত বাধা উপেক্ষা করে কেবল জনগণের কথা চিন্তা করে ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত মো. জাহিদুর রহমান জাহিদ শপথ গ্রহণ করায় নড়েচড়ে বসেছে বিএনপি। জাহিদের শপথে দলের ভারসাম্য নষ্ট হবে এবং দল দেশি ও আন্তর্জাতিকভাবে চাপে পড়বে, এমন আশঙ্কায় দিনানিপাত করছেন বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ। দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে জাহিদুর রহমান শপথ নেয়ায় বাকি নির্বাচিতদের মাঝেও শৃঙ্খলা ভঙ্গের প্রবণতা বৃদ্ধি পাবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ। শপথ সংক্রান্ত বিপর্যয় ঠেকাতে এবং দলকে মূল ধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে শনিবার (২৭ এপ্রিল) বিএনপির স্থায়ী কমিটির জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে। যাতে সকলে মিলে চলমান পরিস্থিতি কাটিয়ে ওঠার কোন রাস্তা খুঁজে বের করতে পারে। দলের একাধিক সিনিয়র নেতাদের সঙ্গে একান্ত আলাপকালে দলের বিপর্যয় ও সম্ভাব্য সমাধানের বিষয়ে জানা গেছে।

শপথ সংক্রান্ত শঙ্কার বিষয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, শপথ নিয়ে বিএনপি যে ঝামেলায় পড়বে, এটি অনুমেয় ছিল। সৎ, যোগ্য ও ত্যাগীদের বাদ দিয়ে নব্য পয়সাওয়ালা-নীতি হীনদের মনোনয়ন দেয়ায় আজকে বিএনপি নেতাদের রাতের ঘুম হারামের পর্যায়। একে একে বাকি ৪ জন যদি শপথ নিয়ে ফেলে তবে বিএনপির রাজনীতিতে দুঃখ-দুর্দশার শেষ থাকবে না।

তিনি কিছুটা ক্ষোভ নিয়ে আরো বলেন, দলকে এখন কঠোর হতে হবে। একক সিদ্ধান্তে স্থির হতে হবে। যারা শপথ নেয়ার অপচেষ্টা করবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। বিএনপি শুধু সংসদে যাওয়ার জন্য রাজনীতি করে না, এটি নির্বাচিতদের বুঝতে হবে। শপথ নিলে তারা দেশবাসীর কাছে বেইমান ও লোভী বলে পরিচিত হবেন। সুতরাং নেতাদের শপথের ব্যাপারে চিন্তা-ভাবনাও করতে দেয়া যাবে না।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে দলটির সিনিয়র নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, শপথ নিলে বিভিন্ন পর্যায়ের চাপে বিএনপি পিষ্ট হবে। বিএনপিকে দেশ ও দেশের বাইরে নিয়মিত জবাবদিহি করতে হয়। বিএনপির বাকিরা শপথ নিলে যারা দলের পেছনে সময়, শ্রম ও অর্থ বিনিয়োগ করেছেন, তাদের কাছে আমরা অথর্ব প্রমাণিত হয়ে যাব। সুতরাং কোন ক্রমেই শপথের সারি দীর্ঘ হতে দেয়া যাবে না। প্রয়োজনে দল বড় ধরণের বিসর্জন দিবে, তবুও শপথকে সমর্থন দিবে না।

 
 
 
আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ