• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরনির্ভরশীলতায় বিলীনের পথে বিএনপি

আলোকিত সিরাজগঞ্জ

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

পরনির্ভরশীলতা ভর করায় একের পর এক ব্যর্থতার গ্লানি নিয়ে রাজনীতির মাঠে বিলীনের পথে রয়েছে বিএনপি। দলটির শীর্ষ নেতাদের প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক শিক্ষার অভাবে বিএনপি বিপথে চলে গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হঠকারী বাণিজ্যিক সিদ্ধান্ত বিএনপিকে মাঠের রাজনীতিতে বিলীন করে দিচ্ছে। তার কারণে কেন্দ্রীয় কমিটি থেকে তৃণমূলের নেতারা পদ বাণিজ্যের নোংরামির শেষ স্তরে চলে গেছেন।

সূত্র আরো জানায়, ২০ দলীয় জোটের শরিক দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক পদবিধারীদের বুদ্ধি ধার করে চলতেন খালেদা জিয়া। এখন লন্ডনে পলাতক দণ্ডিত তারেক রহমান একই পথে হাঁটছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র এক নেতা বলেন, বিপথগামী একদল নেতাদের কারণে বিএনপি আজকে ব্যর্থ দলে পরিণত হয়েছে। সত্যি বলতে, খালেদা জিয়ার প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাব ও শলাপরামর্শের রাজনীতি বিএনপিকে মানুষের মন থেকে বিচ্ছিন্ন করেছে। আর তারেক রহমান প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করলেও রাজনীতিতে অনভিজ্ঞ। স্বার্থবাদী বন্ধু ও তোষামোদকারী অনভিজ্ঞ নেতাদের পরামর্শে তারেক রহমান বিএনপির সব নীতি বদলে ফেলেছেন।

তিনি আরো বলেন, জুয়ার নেশায় প্রতিদিন হাজার হাজার পাউন্ড খরচ করেন তারেক রহমান। জুয়ার টাকা জোগাড় করতে বিএনপির বিভিন্ন ইউনিটের কমিটি বানানো, সংসদ নির্বাচনের আগাম মনোনয়ন ফরম বাণিজ্য, বিভিন্ন ছুঁতোয় চাঁদা আদায়সহ নানা কর্মকাণ্ডে খোদ আমরাই অতিষ্ঠ।

বিএনপির অপর শীর্ষ এক নেতা বলেন, মূলত ২০১৪ সালের জাতীয় নির্বাচনের পর থেকে বিএনপির অধঃপতন শুরু হয়। বিএনপির এ পতনের পেছনে দায়ী খালেদা জিয়া, তারেক রহমান ও আমাদের দলের বুদ্ধিজীবীরা। আমাদের শীর্ষ নেতারা জামায়াতে ইসলামীর নেতাদের পরামর্শে চলতেন। ২০১৪ সালের নির্বাচনের পর লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমেদের পরামর্শ গ্রহণ করেন তারেক রহমান। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তারেক রহমান গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের ফাঁদে পড়েন। ড. কামালের সঙ্গে তখন যোগ দেন সুলতান মনসুরসহ আরো বিভিন্ন রাজনৈতিক দলের অবাঞ্ছিত অনেক নেতা। তাদের পরামর্শেই মূলত বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে আজ বিলীনের পথে।

আলোকিত সিরাজগঞ্জ
আলোকিত সিরাজগঞ্জ