শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

সিরাজগঞ্জে এনডিপির উদ্যোগে খামারিদের গবাদিপ্রাণি পালন বিষয়ক প্রশিক্ষণ

সিরাজগঞ্জে এনডিপির উদ্যোগে খামারিদের গবাদিপ্রাণি পালন বিষয়ক প্রশিক্ষণ

সংগৃহীত

ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম(এনডিপি) বাস্তবায়িত রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফরমেশন প্রকল্প(আরএমটিপি)-র উপ-প্রকল্প -‘‘নিরাপদ মাংস ও দুগ্ধজাত পন্যের বাজার উন্নয়ন’’ এর আওতায় প্রকল্পের লিড খামারিদের দিনব্যাপি গবাদিপ্রাণিপালন বিষয়ক উন্নততর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। গতকাল ৬ জুলাই, শনিবার, সহযোগী সংস্থা ইফাদ ও পিকেএসএফ-র আর্থিক সহযোগিতায় এনডিপি প্রধান কার্যালয়ের প্রশিক্ষন কেন্দ্রে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ সিডিউলের প্রথম ধাপের সেসনে প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ওমর ফারুক। ২য় ধাপের আলোচনায় ছিলেন গ্যাপ মাষ্টার ট্রেইনার  হিসেবে উপস্থিত ছিলেন ডা. নুর-নবী।

প্রশিক্ষণে জেলার কামারখন্দ উপজেলার বাগবাড়ি গ্রামের ২৫ জন গবাদিপ্রাণি পালনকারী লিড খামারি অংশগ্রহন করেন। প্রশিক্ষনের প্রধান সমন্বয়কারী ডা. ওমর ফারুক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। তিনি তার প্রেজেন্টেশনে গবাদিপ্রাণির জাত নির্বাচন, খাদ্য ব্যবস্থাপনা, চিকিৎসা, বাসস্থান ও কৃত্তিম প্রজনন ইত্যাদী বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন। খামারের বর্জ্য ব্যবস্থাপনা ও কিভাবে এ বর্জ্য সম্পদে রুপান্তর করা যায় তার জন্য তিনি ভার্মি কম্পোষ্ট সার তৈরীর উৎপাদন ও এর বাজারজাতকরণ বিষয় নিয়ে আলোচনা করেন। বিভিন্ন উচ্চ ফলনশীল ঘাসের নাম ও পরিচিতি এবং প্রাণিকে উচ্চ ফলনশীল ঘাস খাওয়ানোর প্রয়োজনীয়তা ও রোপন পদ্ধতি নিয়ে বিস্তারিতভাবে তুলে ধরেন। প্রশিক্ষক ও গ্যাপ মাষ্টার ট্রেইনার ডাঃ নুর-নবী একটি আধুনিক খামার উন্নয়নে উন্নত কৃষি চর্চার অনুশীলনের গুরুত্ব সম্পর্কে অংশগ্রহনকারীদের উদ্বুদ্ধ করেন এবং উন্নত কৃষি চর্চার মূল বিষয়বস্তু সম্পর্কে ধারনা দেওয়ার চেষ্টার করেন।

এছাড়া গবাদিপ্রাণির মাংস, দুধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন ও বাজারজাতকরণের বিষয়ে সফল উদ্যোক্তা হওয়ার কৌশন বিষয়ে আলোকপাত করেন।

উল্লেখ্য যে, এনডিপি আরএমটিপি প্রকল্প কর্মএলাকা পাবনা ও সিরাজগঞ্জ জেলার ৭ টি উপজেলার ২৮ টি ইউনিয়নের ২১৫ টি গ্রামের ১৭৭০০ লিড খামারিকে ৭১০ টি ব্যাচে গবাদিপ্রানি পালন বিষয়ক উন্নততর প্রশিক্ষন প্রদানের লক্ষমাত্রা নির্ধারন করে। জেলা-উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ও গ্যাপ মাষ্টার ট্রেইনার, বেসরকারি সংস্থা ও প্রাইভেট সেক্টরে কর্মরত ডিভিএম-দের (ডক্টর অব ভেটেরিনারী মেডিসিন) মাধ্যমে এই প্রশিক্ষণ পরিচালনা করা হচ্ছে।

সর্বশেষ: