মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

সিরাজগঞ্জের চৌহালীতে সমবায় দিবস পালিত

সিরাজগঞ্জের চৌহালীতে সমবায় দিবস পালিত

‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ এই স্লোগানে চৌহালীতে ৫২তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (৪ নভেম্বর) সকালে উপজেলা সমবায় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়।

উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জোতপাড়া বাজার প্রদক্ষিন করে উপজেলা হল রুমে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোল্লা বাবুল আক্তার। স্বাগত বক্তব্য রাখেন সমবায় পরিদর্শক রেজাউল করিম।

বক্তব্য রাখেন খাষকাউলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাইদ বিদ্যুৎ, চৌহালী উপজেলা চৌহালী উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. আব্দুর রহিম রেজা, খাষকাউলিয়া ইউনিয়ন আওয়ামীলীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ইমরুল হাসান শিকদারসহ প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মূলমন্ত্র সমবায়ভিত্তিক সমাজ গঠন। উন্নত দেশগুলো সমবায় পদ্ধতি অনুসরণ করে উন্নতি লাভ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে গণমুখী আন্দোলনে পরিণত করার ডাক দিয়েছিলেন। এছাড়া জাতির পিতা দ্বিতীয় বিপ্লবের ডাক দেন। অনেক কৃষক ও চাষীরা সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। বঙ্গবন্ধু ভূমি ব্যবস্থাপনাকে সংস্কার করেন এবং ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করেন।

বক্তারা আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সমবায়কে গুরুত্ব দিয়ে আসছেন। বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে কাজ করছে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: