মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কামারখন্দে সুষ্ঠুভাবে সার সরবরাহের লক্ষ্যে কঠোর মনিটরিং

কামারখন্দে সুষ্ঠুভাবে সার সরবরাহের লক্ষ্যে কঠোর মনিটরিং

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় রবি মৌসুমে কৃষক পর্যায়ে সুষ্ঠুভাবে সার সরবরাহ ন্যায্য মূল্যে বিক্রির লক্ষ্যে কৃষি বিভাগ হতে কঠোরভাবে মনিটরিং চলছে। মজুতের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি রোধে সারের গুদাম নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। সেই সাথে তদারকি করা হচ্ছে সরকারি বাজার দাম।

কামারখন্দ উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণদ্বয় ও অধিদপ্তর উপসহকারি কৃষি অফিসারদের উপস্থিতিতে সারের গুদাম চেক ও বাজার তদারকি করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কামারখন্দ।

উপজেলার চাহিদা অনুযায়ী সারের চালান আসার পর উপজেলা কৃষি অফিস এই তৎপরতা কার্যক্রম শুরু করেছে। উদ্দেশ্য, চাহিদা অনুযায়ী সারের সরবরাহ ও সরকার নির্ধারিত মূল্যে নিশ্চিত করা।

জানাগেছে, সারের বাজার স্থিতিশীল ও চাহিদার অনুপাতে সরবরাহ রাখতে তাৎক্ষণিক মোবাইল কোর্ট ও পরিচালনা করা হবে। এগুলো মূল্য তালিকা না টাঙানো সহ সরকার নির্ধারিত দামের বেশি নিলে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় যে, গত ডিসেম্বর মাসে ইউরিয়া ২৮৫ মেঃ, টিএসপি১০৬ মেঃ টন, ডিএপি ১৭০মেঃটন ও এমওপি১৪০ মেঃটন অত্র উপজেলায় বরাদ্দ ছিল এবং বর্তমান জানুয়ারি মাসে ইউরিয়া ৬০৬ মেঃ টন, টিএসপি ১১৩ মেঃ টন, ডিএপি৩২২মেঃটন ও এমওপি৯৭ মেঃটন বরাদ্দ পাওয়া গেছে।

অদ্য তারিখে ইউরিয়া সারের মজুত ২২০ মেঃটন,টিএসপি৬৫মেঃটন,ডিএপি২৮৬ মেঃটন ও এমওপি ৯০ মেঃটন রয়েছে। কৃষি প্রণোদনা কার্যক্রমের মাধ্যমে প্রায় ৭০ মেঃটন নন ইউরিয়া সার বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। এছাড়াও যেকোন সংকট মোকাবেলায় আরও ৩০০ মেঃটন সার অতিরিক্ত বরাদ্দ হিসেবে অত্র উপজেলায় মজুত রয়েছে।

উপজেলা কৃষি অফিসার জেরিন আহমেদ জানান যে, বাজার তদারকির পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে বিসিআইসি ও খুচরা সারের গুদাম পরিদর্শন অব্যাহত থাকবে। সারের বাজারজাত নিয়ে কোন অনিয়ম ধরা পরলে কোন রুপ ছাড় দেয়া হবে না।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর