মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

শাহজাদপুরে বিদেশ ফেরত ক্ষতিগ্রস্তদের আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ

শাহজাদপুরে বিদেশ ফেরত ক্ষতিগ্রস্তদের আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ

সিরাজগঞ্জ  জেলার উল্লাপাড়া ও শাহজাদপুর  উপজেলার  ২০ জন বিদেশ-ফেরত  অভিবাসীদের নিয়ে  আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

বৃহস্পতিবার দিনব্যাপী  এ পিপিডি ট্রেনিং সেন্টার শাহজাদপুরে ক্লাইমেট ব্রীজ ফান্ড (CBF) এবং কেএফডব্লিউ ( KFW) এর অর্থায়নে বাস্তবায়িত ” Strengthening Economic Economic Recovery Capacity of Climate – Vulnerable  New-Poor, Especially Returnee Migrants Impacted by COVID-19″ প্রকল্পের আওতায় Migation & Reintegration Support Centre , সিরাজগঞ্জের অধীনে আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণএর আয়োজন করা হয়।

 এই প্রশিক্ষণে বিদেশ ফেরত অভিবাসীদের অর্থ ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ দিক গুলো তুলে ধরা হয়। এছাড়াও তাদের সঞ্চয়ে মনোভাবে আগ্রহী করে তোলার জন্য হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। সেই সাথে তাদেরকে অপ্রয়োজনীয় গ্রহণে নিরুৎসাহিত করা হয় এবং ঋণ গ্রহন করলে তার সঠিক ব্যাবহার করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

উক্ত প্রশিক্ষণে সন্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  শাহজাদপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জেরিন আহমেদ তিনি এ প্রশিক্ষণ অনুষ্ঠানে আলোচনায় বলেন, একসাথে ২০ জন বিদেশ ফেরত অভিবাসীকে একত্রিত করে তাদের নতুনভাবে ঘুরে দাঁড়াতে আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণ একটি চমৎকার আয়োজন।  তিনি বলেন, অর্থনৈতিক ব্যবস্থার সাথে  কৃষি ঘনিষ্ঠ ভাবে জড়িত। তিনি বিদেশ ফেরত অভিবাসীদের কৃষি জমিতে শুধু ধান বা সরিষা চাষ না করে সবজি বা অন্যান্য ফসল চাষ করার পরামর্শ প্রদান করেন। বাড়ির আশেপাশে উঁচু জায়গাতে বিভিন্ন ধরনের সবজি, আমের বাগান, হলুদ, আদা এগুলো চাষ  করারও পরামর্শ দেন।ক্ষতিগ্রস্থ বিদেশ ফেরতদের খুঁজে বের করে তাদেরকে বিভিন্ন সেবার আওতায় নিয়ে আসার জন্য ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম,ব্র‍্যাক কে তিনি আন্তরিক  ধন্যবাদ জ্ঞাপন করেন।

উক্ত প্রশিক্ষণটি পরিচালনা করেন, সিরাজগঞ্জ ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর,হামিদা আহসান ও ব্র্যাক মাইগ্রেশন  প্রোগাম সেক্টর স্পেশালিস্ট কাউন্সেলিং,  শাওন রয়। উক্ত  প্রশিক্ষণের  সার্বিকভাবে সহযোগিতা করেন, শাহজাদপুর  মাইগ্রেশন প্রোগ্রামের ফিল্ড অর্গানাইজার-মোছাঃ লতা খাতুন এবং উল্লাপাড়া মাইগ্রেশন প্রোগ্রামের ফিল্ড অর্গানাইজার  মোঃ জাকারিয়া হোসেন।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণে ২০ জন  অংশগ্রহণকারী বিদেশ ফেরত অভিবাসীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: