শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

সিরাজগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

‘প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন’ এই শ্লোগানে সিরাজগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১ জুন) সকাল ১১টার দিকে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মো. আক্তারুজ্জামান ভূইয়ার সভাপতিত্বে এবং জেলা প্রশাসনের স্টাফ নূরন্নবী খান জুয়েল এর সঞ্চালনায় শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন জেলা পুলিশ সুপার হাসিবুল আলম (বিপিএম), জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্বা এ্যাড. কে এম হোসেন আলী হাসান।

প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন ” এই প্রতিপাদ্য বিষয়টিকে গুরুত্ব দিয়ে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ বলেন, আসুন আমরা অঙ্গিকার করি আজ থেকে আমরা নিজেরা সবাই দুধ খাওয়ার অভ্যাস করি এবং দুধ খাওয়ার জন্য অন্যদের উদ্বুদ্ধ করি। সুস্থ সবল জাতি গড়তে প্রত্যেককে প্রতিদিন কমপক্ষে এক গ্লাস দুধ পান করতে হবে। কিন্ত বিদেশদের বিভিন্ন ধরনের জুস খাই তার ভিতর অনেক কেমিক্যাল থাকে যা শরীর জন্য ক্ষতিকর। এগুলো পরিহার করে দুধ খাওয়া দরকার।

তিনি আরো বলেন, আমার সন্তান যেন থাকে দুধে ভাতে। সুষম খাদ্য বলতে দুধ কে বুঝায়। দুগ্ধ পানে স্বচ্ছতার সাথে থাকা বা স্বাস্থ্য সম্মতার সাথে থাকা কে বুঝায়। এক্ষেত্রে সরকার বেশ ভূমিকা রেখেছে।

অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশের শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন সঠিকভাবে হয় না। কিন্তু যেসব শিশু জন্মের পর থেকে দুধ পান করে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন যথাযথভাবে সম্পন্ন হয়। দুধ হচ্ছে একটি সুষম খাদ্য। তাই প্রতিদিন এক গ্লাস দুধ খাওয়া প্রয়োজন।

এ সময় ভিডিপি কমান্ডেন্ট মির্জা সিফাত- ই- খোদা, ডেইরী ফার্মার এসোসিয়েশনের সভাপতি আব্দুস সামাদ ফকির, সাধারণ সম্পাদক মো. জহুরুল ইসলাম, ডাঃ আবু সাইদ, বেলকুচি সরকারি ভেটেনারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ মো. লিয়াকত হোসেন, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মো. হারুন অর রশিদ, ভেটেনারি সার্জন ডাঃ মো. এস এম মাহমুদুল হক, তাঁড়াশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মো. সোহেল আলম খান, প্রাণিসম্পদ এসোসিয়েশনের সভাপতি মো. মাহমুদুল হাসান মুন্না, সাধারণ সম্পাদক জামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. ইউসুফ আলীসহ জেলা প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তা ও কর্মচারীগণ ছাড়াও ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়া সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই