বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন নির্মাণ কাজ শুরু হচ্ছে এ বছর

বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন নির্মাণ কাজ শুরু হচ্ছে এ বছর

প্রতিক্ষার অবসান ঘটিয়ে এ বছরই বগুড়া-সিরাজগঞ্জ রেল লাইন কাজের উদ্বোধন হতে যাচ্ছে।  প্রায় দেড়যুগ টানা হেঁচড়ার পর এই প্রকল্প আলোর পথে টেনে আনলেন বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

রোববার (২৮ মে) বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে এই প্রকল্পের প্রকল্প পরিচালক মনিরুল ইসলাম ফিরোজী, জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলামসহ জেলা প্রশাসনের কর্মকর্তা এবং রেলওয়ের কর্মকর্তাদের সাথে কথা বলে বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। তিনি আরও জানান, এই প্রকল্প দ্রুত বাস্তবায়ন দেখতে চায় বগুড়াবাসী। প্রকল্প বাস্তবায়নে প্রকল্প পরিচালক, জেলা প্রশাসক আন্তরিকভাবে কাজ করছেন।

এটি জনগণের দাবি। এই দাবি দ্রুত পূরণ হতে যাচ্ছে। তিনি আরও বলেন এই প্রকল্প হলে স্বল্প সময়ে ঢাকা যাওয়া যাবে। টাইম ম্যানেজমেন্ট নাই বলে পৃথিবীর অনেক জাতি পিছিয়ে পড়েছে। তিনি বলেন সংশ্লিষ্ট মন্ত্রীর সাথে কথা হয়েছে, এ বছরই কাজের উদ্বোধন হবে।

বগুড়া সিরাজগঞ্জ রেল লাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মনিরুল ইসলাম ফিরোজী জানান, বগুড়া এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কাছে জমি অধিগ্রহণের জন্য প্রস্তাব প্রেরণ করা হয়েছে। কীভাবে এগুলো এগিয়ে নেওয়া যায় তা নিয়ে আলোচনা হলো। তিনি বলেন, জুন মাসেই ফাইনাল ডিজাইন দিব। এই প্রকল্পের ২ টি সাইড আছে এক হলো ফিজিবিলিটি স্টাডি আপ গ্রেডেশন এবং ডিটেলইস ডিজাইন। অন্যটি হলো কন্সট্রাকশন। তিনি আরও বলেন, এক্সিম ব্যাংককে অনুরোধ করা হয়েছে রেল পথের ব্রিজের টেন্ডার করার জন্য।

প্রকল্প নিয়ে বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম বলেন, জমি অধিগ্রহনের প্রস্তাব পেয়েছেন। ল্যান্ড নিয়ে পর্যালোচনা করা হচ্ছে। ৩ ফসলী জমি অধিগ্রহণ না করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। একারণে কৃষি বিভাগের এবং প্রকল্পের মধ্যে নদী হাওড় আছে কিনা সে বিষয়ে ক্লিয়ারেন্স লাগবে। তিনি আরও বলেন বগুড়া-সিরাজগঞ্জ পর্যন্ত যে জমি অধিগ্রহন হবে তার বগুড়া অংশে ড্রোন দিয়ে ভিডিও ও স্টিল চিত্র ধারণ করা হবে।

কি কি স্থাপনা আছে তা দেখা হবে। যাতে এটি নিয়ে কেউ ঝামেলা করতে না পারে। অধিগ্রহনের টাকা জিওবি থেকে আসবে, অধিগ্রহনের কাজ দ্রুত শুরু হবে। আগামী ৭ জুন প্রকল্প নিয়ে সভা হবে। একটি প্রাক্কলন করে টাকার পরিমান জানান হবে।

জানা গেছে, প্রস্তাবিত রেলপথের জন্য মোট ৯৬০ একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে বগুড়ার সীমানায় ৫২ কিলোমিটার রেলপথের জন্য ৫১০ একর এবং সিরাজগঞ্জ অংশের ৩২ কিলোমিটার অংশের জন্য প্রয়োজন আরও ৪৫০ একর জমি। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৭৯ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে ভারতীয় ঋণ ৩ হাজার ১৪৭ কোটি টাকা।

উল্লেখ্য ১৯৯৮ সালে বঙ্গবন্ধু বহুমুখী সেতু চালু হওয়ার কিছুদিন পর ডুয়েল গেজ (মিটার গেজ ও ব্রডগেজ) রেলপথ নির্মাণ করে উত্তরের সঙ্গে পূর্বাঞ্চলের রেল যোগাযোগ স্থাপিত হয়। ঢাকা থেকে ঈশ্বরদী সান্তাহার পার্বতীপুর রেল জংশন স্পর্শ করে বগুড়া-জয়পুরহাট রংপুর দিনাজপুর লালমনিরহাট কুড়িগ্রাম নীলফামারী রাজশাহী হয়ে উত্তরের জেলাগুলোর মধ্যে ট্রেন চলাচল শুরু হয়। বর্তমানে কয়েকটি আন্তঃনগর ট্রেন ঢাকা থেকে ছেড়ে রাজশাহী লালমনিরহাট নীলফামারী সৈয়দপুর চিলাহাটি চলাচল করছে।

ট্রেনগুলোকে ঈশ্বরদী হয়ে চলাচল করায় বাড়তি প্রায় ২শ’ কিলোমিটার পথ পাড়ি দিতে হচ্ছে। মিটারগেজের ট্রেনগুলোকে ঈশ্বরদী হয়ে ১শ’ ৮৯ কিলোমিটার পথ ঘুরিয়ে সিরাজগঞ্জের জামতৈল পৌঁছতে হয়। ব্রডগেজ লাইনে ঘুরতে হচ্ছে ১শ’ ৪৯ কিলোমিটার পথ। এতে রেলের যাত্রীদের পোহাতে হয় দুর্ভোগ। সময়, দুর্ভোগ ও জ্বালানি খরচ খুব সহজেই সাশ্রয় হবে এই রেলপথ নির্মিত হলে। রেলপথটি নির্মিত না হওয়ায় প্রতিবছর রেলের জ্বালানি খাতেই কয়েক শ’ কোটি টাকা বাড়তি খরচ হচ্ছে।

বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক ও জাপানী অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান জাইকা ২০০৭ সালে রেল সংস্কারের শর্তে অন্তত ছয়টি প্রকল্পে ৪ হাজার ২শ’ কোটি টাকা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল। যার মধ্যে এই রেল লাইন স্থাপনের বিষয়টি ছিল। প্রকল্পটি বাস্তবায়নে এডিবি ফিজিবল স্টাডি শুরু করে। কয়েক দফায় সম্ভাব্যতা যাচাই হয়। রেল লাইন কোন এলাকার কোন পথ দিয়ে বসানো হবে, কী পরিমাণ ভূমি অধিগ্রহণ করতে হবে, রেলের ভূমি যেখানে আছে তা থেকে কতটা নেয়া যাবে ইত্যাদি বিষয় মাপজোক করে প্রতিবেদন তৈরি করা হয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর