শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ১৭ অগ্রাহায়ণ ১৪৩০

সিরাজগঞ্জে বালু উত্তোলন বন্ধের দাবীতে ৪ গ্রামের মানুষের মানববন্ধন

সিরাজগঞ্জে বালু উত্তোলন বন্ধের দাবীতে ৪ গ্রামের মানুষের মানববন্ধন

বালু উত্তোলন বন্ধ করে ফসলী জমি ও নিজেদের ঘরবাড়ী রক্ষার দাবী অবৈধ ভাবে বালু উত্তোলনের প্রতিবাদে সিরাজগঞ্জের সদর উপজেলার বহুলী ইউনিয়নের ব্রম্মখোলায় ইছামতি নদীর ধারে মানববন্ধন করেছে ৪ গ্রামের মানুষ।

বুধবার বেলা ১২ টা থেকে ১ টা পর্যন্ত এই মানববন্ধন কর্মসূচিতে নিয়ামতপুর, ব্রম্মখোলা, ডিগ্রীর চর, মাছুয়াকান্দি ও সড়াইচন্ডি গ্রামের শত শত প্রান্তিক কৃষক নারী ও শিশুসহ সর্ব স্তরের বিভিন্ন বয়সী নারী-পুরুষ অংশ গ্রহণ করেন।

এ সময় বহুলী ইউনিয়ন পরিষদের মেম্বার আমজাদ হোসেন, নিয়ামত গ্রামের বদিউজ্জামান সেখ, গ্রাম প্রধান সুলতান মাহমুদসহ অন্যান্যরা মানববন্ধন কর্মসুচিতে অভিযোগ করে বলেন, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী স্থানীয়দের কিছু মানুষের সাথে যোগসাজস করে ইছামতি নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় অনেকের ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়েছে।

অনেকের বাড়ী-ঘর ভাঙ্গনের মুখে পড়েছে। ইছামতি নদীর উপর নির্মিত ব্রম্মখোলা ব্রীজটিও হুমকীরমুখে পড়েছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসন সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে  আবেদন জানালেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। বালু উত্তোলন বন্ধে প্রতিবাদ করায় গ্রাসবাসীর উপর হামলা ও তাদের বাড়ীঘর ভাংচুর করে প্রভাবশালী অবৈধ বালু ব্যবসায়ীরা। বক্তারা জানান, অবিলম্বে অবৈধ বালু উত্তোলন বন্ধ না হলে পরবর্তিতে তারা কঠোর কর্মসুচি দিবেন বলেও জানান।

আলোকিত সিরাজগঞ্জ