শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

তাড়াশে শত বছরের গুড়মা মেলায় উৎসবের আমেজ

তাড়াশে শত বছরের গুড়মা মেলায় উৎসবের আমেজ

সিরাজগঞ্জের তাড়াশে শত বছরের গ্রামীণ মেলাকে কেন্দ্র করে গ্রামবাসীর মধ্যে উৎসবের আমেজ দেখা দিয়েছে। গ্রামীণ মেলাকে কেন্দ্র করে মানুষের ঢল। মেলায় নানা বয়সী মানুষের পদচারনায় মুখোর।

মঙ্গলবার সকাল থেকে তাড়াশ উপজেলা মাধাইনগর ইউনিয়নের গুড়মা গ্রামে ও তাড়াশ সদর ইউনিয়নের বোয়ালিয়া গ্রামে এ মেলা শুরু হয়।

জানা যায়, তাড়াশ উপজেলা মাধাইনগর ইউনিয়নের গুড়মা গ্রামে ও তাড়াশ সদর ইউনিয়নের বোয়ালিয়া গ্রামে প্রায় ৩শ বছর পূর্বে থেকে প্রতিবছর বৈশাখ মাসেন তৃতীয় মঙ্গলবার একদিনের জন্য মেলা বসে। আর বড় গুড়মা ও ছোট গুড়মা মেলা নামে দুটি মেলার নামকরণ হয়েছে তখন থেকেই। এই গ্রামীণ মেলার মুখরোচক খাবার থেকে শুরু করে খেলনা, নিত্য প্রয়োজনীয় দ্রব্য, নাগরদোলায় চেপে মুক্ত বিহঙ্গের মতো ডানা মেলেছিল শিশুর দল। গৃহবধূরাও ঘর থেকে বেরিয়ে এসেছেন মেলা প্রাঙ্গণে। ব্যস্ত দিন তাদেরও কেটেছে কেনাকাটায়।

বড় গুড়মা মেলায় আগত বারুহাস গ্রামের বেসরকারী কোম্পানীর চাকুরীজিবি আকিব হোসেন বলেন, প্রাচীন ঐতিহ্যবাহী শত বছরের গ্রামীণ মেলা বসেছে। যে কারণে মানুষের মধ্যে দেখা দিয়েছে উৎসবের আমেজ। মেলা উপলক্ষে এলাকার মেয়ে, মেয়ের জামাই ও আত্নীয় স্বজনের নিমন্ত্রণের রেওয়াজ দীর্ঘদিনের। প্রতি বছর এ দিনটির জন্য অপেক্ষা করি। মেলায় গ্রামীণ ঐতিহ্যের জিনিসপত্র, খাবার দাবার পাওয়া যায়। সত্যি বলতে মেলায় আসলে গ্রামের সত্যিকারের প্রতিচ্ছবি ফুটে ওঠে।

ব্যবসায়ী দুলাল আহমেদ বলেন, নিমকি, জিলাপি, মন্ডা, মিঠাই, ঝুড়ি ও মুড়কিসহ হরেক রকম খাবার বিক্রি করতে মেলায় এসেছি। প্রতি বছর আসি। আমার বাপ-দাদারাও এ মেলায় আসতেন।

তাড়াশ সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বকুল বলেন, সভ্যতা, সংস্কৃতি আর শেকড়ের টানে সবাই ছুটে এসেছিলেন মেলায়। যে কারণে এই অঞ্চলের মানুষের মধ্যে দেখা দিয়েছিল উৎসবের আমেজ। মেলা উপলক্ষে এলাকার মেয়ে, জামাই ও আত্মীয়-স্বজনের নিমন্ত্রণের রেওয়াজ দীর্ঘদিনের। এই মেলা চলে আসছে শত বছরেরও বেশি সময় ধরে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই