বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তাড়াশে খাল পুনঃখননে হাজারো কৃষক উপকৃত

তাড়াশে খাল পুনঃখননে হাজারো কৃষক উপকৃত

সিরাজগঞ্জের তাড়াশে এলজিইডি’র টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় সাড়ে ২৭ কিলোমিটার খাল পুনঃখননের কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে ৩০ শতাংশ খাল খননের কাজ শেষ হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২২-২০২৩ অর্থবছরে এলজিইডি, ভূগর্ভস্থ পানির উপড় চাপ হ্রাস করে ভূগপরিস্থ পানি সেচ এর আওতায় তাড়াশ উপজেলার বারুহাস দক্ষিণ ভদ্রাবতী ও তালম ইউনিয়নের উত্তর ভদ্রবতী উপ-প্রকল্পের খাল পুনঃখনন কাজে বারুহাস ইউনিয়নের চৌধুরী বাড়ী জামে মসজিদ থেকে তালম ইউনিয়নের রানীরহাট ব্রিজ পর্যন্ত প্রায় সাড়ে ২৭ কিলোমিটার খাল পুনঃখননের উদ্যোগ নেওয়া হয়। ইতিমধ্যে বারুহাস ইউনিয়নের দক্ষিণ ভদ্রাবতী ও তালম ইউনিয়নের উত্তর ভদ্রবতী উপ-প্রকল্পের খাল পুনঃখনন কাজ শুরু হয়েছে।

খালটি পুনঃখননের দাবিতে এলাকার কৃষকেরা বছরের পর বছর ধরে দাবি জানিয়ে আসছিলেন। কৃষকের এ দূরবস্থা নিরসনে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইড) টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় খালটি পুনঃখনন শুরু করায় সরাসরি উপকৃত হবে এই এলাকার কয়েক হাজার কৃষক। আগাম বন্যার হাত থেকে রক্ষা পাবে প্রায় দেড় হাজার হেক্টর আবাদি জমি। উৎপাদিত হবে তিন ফসল।

স্থানীয়রা জানান, দক্ষিণ ভদ্রাবতী খাল ও উত্তর ভদ্রাবতী খাল দুইটি চলনবিল অধ্যসিতু তাড়াশ উপজেলার নিম্নাঞ্চল এলাকায় অবস্থিত হওয়ায় বগুড়া জেলার সিংহভাগ পানি এবং সংশ্লিষ্ট খালের পার্শ্ববর্তি এলাকার পানি খাল দুটি দিয়ে প্রবাহিত হয়ে চলনবিলের মধ্যেবর্তী বেসানি নদিতে পতিত হয়। এতে করে অতি বৃষ্টির কারনে আগাম বন্যায় এলাকার প্রায় ১ হাজার ৫শত ৫০ হেক্টর আবাদি জমির ফসলের ব্যাপক ক্ষতিসাধন হয়। বর্তমানে খাল দুটির খনন কাজ বিভিন্ন জায়গায় ক্ষনস্থায়ী বাধ দিয়ে সম্পূর্ন পানি নিষ্কাশন করে পুনঃখনন কাজ চলমান রাখা হয়েছে। খাল দুটির পুনঃখনন কাজ স্থানীয় উপকারভোগীদের সমন্বয়ে বাংলাদেশ সমবায় অধিদপ্তরের পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সদস্যদের নিয়ে ৪২টি এলসিএস গ্রুপের মাধ্যেমে খাল পুনঃখনন কাজ বাস্তবায়ন করা হচ্ছে।

উপজেলার তালম ইউনিয়নের নাগরপাড়া গ্রামের কৃষক মো. আরিফ, আব্দুস সোবাহান ও আব্দুস সামাদ বলেন, খালটি খনন সম্পন্ন হলে তাদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে। জলাবদ্ধতা দূর হলে জমিতে তিন ফসল উৎপাদন সম্ভব হবে।

এ বিষয়ে উপজেলার বারুহাস ইউনিয়ন পরিষদেরর চেয়ারম্যান ময়নুল হক বলেন, বগুড়া ও সিরাজগঞ্জ জেলার পানি এই খাল দিয়ে প্রবাহিত হওয়ার কারনে অতি বৃষ্টিতে বা আগাম বন্যায় খালের পাড় উপচে আবাদি ফসল প্লাবিত হয় এবং উৎপাদিত শস্য পানিতে নিমজ্জিত হওয়ার কারনে কৃষকের ব্যাপক আর্থিক ক্ষতিসাধন হয়। ফসল উৎপাদন করতে না পারায় নিঃস্ব হয়ে পড়েন কয়েক হাজারো কৃষক। এ কারণে খালটি উদ্ধারসহ পুনঃখননের দাবিতে ক্ষতিগ্রস্থ কৃষক দাবী ছিল দীর্ঘদিনের।

তাড়াশ উপজেলা প্রকৌশরী ইফতেখার সারোয়ার ধ্রুব জানান, এলজিইডি’র টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় সাড়ে ২৭কিলোমিটার খাল খনন শুরু করা হয়েছে। ইতিমধ্যে ৭কিলোমটার খাল খনন করা হয়েছে।

খালটি পুনঃখনন সম্পন্ন হলে প্রায় ১হাজার ৫শত ৫০হেক্টর অনাবাদি জমি চাষের আওতায় আসবে। এক ফসলি জমি তিন ফসলি জমিতে রূপান্তিরত হবে ও জলাবদ্ধতা দূর হবে। এতে করে প্রায় ২ হাজার ৪ শত ৫০ মেট্রিক টন অতিরিক্ত ফসল উৎপাদন হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর