শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জে নবজাতকের মায়ের মুখে বৈশাখী হাসি

রায়গঞ্জে নবজাতকের মায়ের মুখে বৈশাখী হাসি

বাংলা নববর্ষ ১৪৩০ বা পহেলা বৈশাখ জাঁকালো ভাবে উদযাপনের লক্ষ্যে ব্যতিক্রম কর্মসূচি গ্রহণ করেছে সিরাজগঞ্জের রায়গঞ্জের ধামাইনগর ইউনিয়ন পরিষদ। সাপ্তাহিক ছুটির দিনেও দিবসটি পালন করেন ধামাইনগর  ইউনিয়ন পরিষদ বাংলা নববর্ষে নবজাতক শিশু ও শিশুর মা কে বাঙালী বৈশাখী শাড়ি,জন্ম  সনদ,অভিনন্দন পত্র ও মগ বিতরণ করা হয়।

ব্যতিক্রম এই কার্যক্রম ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে নবজাত শিশুদের বাড়িতে বাড়িতে গিয়ে উপহার সামগ্রী বিতরণ করা হয়। ১লা বৈশাখ শুক্রবার  ইউনিয়ন পরিষদে নবজাতকের শিশুর মাতাকে শাড়ি ও উপহার সামগ্রী বিতরণের উদ্বোধন করেন চেয়ারম্যান রাইসুল হাসান।

পরে গ্রামে গ্রামে ৪৫ দিন বয়সের নবজাতক শিশুদের বাড়িতে বাঙালি বৈশাখী শাড়ি,জন্ম সনদ,অভিনন্দন পত্র ও মগ নিয়ে হাজির হন ইউনিয়ন পরিষদের সচিব রোজিন পলাশ, ইউপি সদস্য ও গ্রাম পুলিশের কর্মীরা।নববর্ষের শুভেচ্ছা হিসাবে বাঙালি বৈশাখী শাড়িসহ উপহার সামগ্রী পেয়ে আবেগ আপ্লুত হন নবজাতক শিশুর মাতা।

উপহার পাওয়া ইউনিয়ের বাকই গ্রামের  নবজাতক শিশুর মা আলুফা খাতুন বলেন, ১ লা বৈশাখ উপলক্ষে ইউনিয়ন পরিষদের পক্ষে থেকে আমার সন্তানের জন্য উপহার সামগ্রী ও আমার জন্য শাড়ি দিয়েছেন চেয়ারম্যান সাহেব।আমি শাড়ি পেয়ে অত্যন্ত খুশি।চেয়ারম্যান সাহেবের উপহার দেওয়া শাড়ি পড়ে নববর্ষ পালন করবো।

নববর্ষের উপহার সামগ্রী পাওয়ায় ইউনিয়নের লবনকোঠা গ্রামের সাবিনা খাতুন বলেন,এভাবে বৈশাখের উপহার সামগ্রী ইউনিয়ন পরিষদের পক্ষে থেকে আমি পাবো তা কখনো ভাবি নাই। উপহারের শাড়ি পড়ে এবছর নববর্ষ পালন করবো।ব্যতিক্রম এই আয়োজন নিয়ে ইউপি সচিব রোজিন পলাশ বলেন,মাননীয় প্রধান মন্ত্রীর দিক নির্দেশে এবং জনাব মোহাম্মদ তোফাজ্জল হোসেন উপ-পরিচালক,উপসচিব স্থানীয় সরকার বিভাগ সিরাজগঞ্জ মহোদয় এর দিকনির্দেশনায়, চেয়ারম্যান মহোদয়ের উদারতা কারণে আমরা ইউনিয়ন পরিষদের উদ্যোগে ৪৫ দিন বয়সের নবজাতক ও তার মাতাকে উপহার সামগ্রী বাড়িতে বাড়িতে পৌঁছে দিচ্ছি।

ইউপি চেয়ারম্যান রাইসুল হাসান সুমন বলেন, ১লা বৈশাখ বাঙলা নববর্ষ গ্রাম বাঙলার মানুষের একটি প্রাচীন উৎব।আগের দিনে এই দিনটিতে গ্রামের মায়েরা গ্রাম বাঙলার নানা দৃশ্যের আকা শাড়ি আর লুঙ্গি পড়ে দিনটি উৎযাপন করতো।

দিনটিকে ঘীরে গ্রামের প্রতিটি ঘরে ঘরে থাকতো নানা আয়োজন।এবছর আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় ব্যতিক্রম ভাবে ইউনিয়নের ৪৫ দিন বয়সের নবজাতকের মাতাকে বৈশাখী শাড়িসহ উপহার সামগ্রী বাড়িতে বাড়িতে পৌঁছে দিয়েছি।গ্রামের ঘরে ঘরে ১ লা বৈশাখ পালনে আমাদের এই ক্ষুদ্র উদ্যোগ।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই