শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জে চালু হলো ডিজিটাল পেমেন্ট গেটওয়ে

রায়গঞ্জে চালু হলো ডিজিটাল পেমেন্ট গেটওয়ে

এনালগকে বিদায় জানিয়ে ডিজিটাল লেনদেন হিসেবে রাজধানীর পর ক্যাশলেস যুগে প্রবেশ করেছে দেশের উত্তর বঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ধামাইনগর ইউনিয়নে।এর মধ্য দিয়ে স্মার্ট বাংলাদেশে যুক্ত হয়েছে প্রান্তিক এ ইউনিয়নটি। এখন থেকে অনলাইনে যেকোনো প্রান্ত থেকে জন্ম ও মৃত্যু নিবন্ধন আবেদনসহ প্রায় সকল সেবা পাচ্ছেন  ইউনিয়নের সর্বসাধারণ।

জন্ম ও মৃত্যু নিবন্ধনে শতভাগ অনলাইন সেবাগ্রহীতারা  সেবা অতি সহজে নিতে পেরে খুশি। সেবাগ্রহীতারা বলছেন, এ সেবার মাধ্যমে আমরা ঘরে বসে নিজ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সকল ধরনের ফি জমা দিতে পারবো। তবে অনলাইনের মাধ্যমে দ্রুত সময়ে নগদ ক্যাশ ছাড়াই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সেবা দিতে পারায় সন্তুষ্টি প্রকাশ করেছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,সচিব ও ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাগণ।এ সেবার মাধ্যমে গ্রহীতাদের স্বতঃস্ফূর্ত ভাবে সরকারি খাতে সরাসরি রাজস্ব আদায় হবে বলে জানান ইউপি চেয়ারম্যান রাইসুল হাসান।

ইউনিয়ন পরিষদের সচিব রোজিন পলাশ বলেন, সঠিক তথ্য বুঝে দিন,ঘরে বসে সেবা নিন চেয়ারম্যান মহোদয়ের এমন স্লোগানে আমরা ইতিমধ্যে বাড়ি বাড়ি জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ উপহার সামগ্রী বিতরণ করে আসছি। বর্তমানে ডিজিটাল ক্যাশলেস ইউনিয়ন সেবা চালুর পর ডিজিটাল পেমেন্ট গেটওয়ের মাধ্যমে সেবামূল্য পরিশোধ করার অর্থ ইউনিয়ন পরিষদের  অ্যাকাউন্টে জমা  না হয়ে সরাসরি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়,  জন্ম ও মৃত্যু নিবন্ধন ঢাকা - সোনালী ব্যাংক, স্থানীয় কার্যালয়, ঢাকা শাখায় টাকা চালানের মাধ্যমে জমা হচ্ছে। যেহেতু সেবা গ্রহণের জন্য সেবাগ্রহীতাকে ইউনিয়ন পরিষদে আসার প্রয়োজন নেই, ফলে এ উদ্যোগটির বড় ধরনের আর্থসামাজিক প্রভাব রয়েছে।চেয়ারম্যান সাহেব আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বপ্ন বাংলাদেশের সকল মানুষ কে ডিজিটাল সেবায় অন্তর্ভুক্ত করা । আর তাই মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন করার জন্য রায়গঞ্জ উপজেলার ধামাইনগর ইউনিয়ন পরিষদ কে জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি অনলাইন  "Payment Gateway " এবং ধামাইনগর ইউনিয়ন পরিষদ কে পাইলটিং করার জন্য জনাব মোঃ রাশেদুল হাসান,  রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত সচিব) স্যার এবং জনাব মোহাম্মদ তোফাজ্জল হোসেন উপ-পরিচালক উপসচিব স্থানীয় সরকার বিভাগ সিরাজগঞ্জ মহোদয় কে  ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে  অসংখ্যক  ধন্যবাদ জ্ঞাপন করছি।সফটওয়্যারটি উভয় প্রান্তে অর্থাৎ সেবা প্রদানকারী ইউনিয়ন পরিষদ এবং সেবা গ্রহণকারী সাধারণ নাগরিকদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলে মনে করেন সচেতন মহল।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর