শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রায়গঞ্জে জন্মের পরেই নবজাতক পেলো জন্ম নিবন্ধন সনদসহ উপঢৌকন

রায়গঞ্জে জন্মের পরেই নবজাতক পেলো জন্ম নিবন্ধন সনদসহ উপঢৌকন

শুক্রবার সকাল। আব্দুর রহমান রোহান নামের একটি শিশুর জন্ম হয় স্থানীয় একটি ক্লিনিকে। শনিবার তার বয়স মাত্র একদিন। জন্মের পরেই ওই শিশুটি পেয়েছে জন্মসনদ আর নানা উপহারসামগ্রী।

বড় হয়ে ওই শিশুটি যখন জানবেন  তার জীবনটাই শুরু হয়েছিলো বর্তমান সরকারের দেয়া উপহার আর জন্মনিবন্ধন সনদ পাওয়ার মাধ্যমে,  তখন তিনি অন্য সবার চেয়ে নিজেকে সৌভাগ্যবান ভাবতেই পারেন। রোহান এর জীবন খাতার এমনি বৈচিত্র্যময় চিত্রনাট্য রচনা করেছেন সিরাজগঞ্জের রায়গঞ্জের ধামাইনগর ইউনিয়ন পরিষদের সংশ্লিষ্ট সেবাপ্রদানকারীগণ। শনিবার (৮ এপ্রিল) সকালে স্থানীয় শাহীন ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে ওই শিশুর পিতামাতার নিকট জন্ম সনদ ও নানা উপহার সামগ্রী প্রদান করা হয়। 

ক্লিনিকের লোকজন জানান, ভূমিষ্ঠ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই শিশুটির পিতা মুকুল হোসেন এবং মাতা  রাজিয়া খাতুন শিশুটির নাম রাখেন। তাৎক্ষণিক  নবজাতকের পিতা সংশ্লিষ্ট ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য লাকি খাতুনকে মুফোফোনে শিশুর নামসহ জন্মের তথ্য জানান।খবর পেয়ে ইউপি সদস্য নিজে ওই ক্লিনিকে  গিয়ে নবজাতকের সঠিক তথ্য নিয়ে ধামাইনগর ইউনিয়ন পরিষদের সচিবকে প্রদান করেন। 

 শনিবার সাপ্তাহিক ছুটির দিন। সব অফিস আদালত বন্ধ। কিন্তু তাতে কি! থেমে নেই ওই ইউনিয়ন পরিষদের সচিব রোজিন পলাশের সেবাদান ব্যবস্থা। তিনি তাৎক্ষণিক  জন্ম নিবন্ধন সনদ প্রস্তুত করে ধামাইনগর ইউপি চেয়ারম্যান রাইসুল হাসানের নিকট যান। তিনি তাৎক্ষণিক জন্ম নিবন্ধনে স্বাক্ষর করেন। এরপর  ইউপি সচিব রোজিন পলাশ, ইউপি সদস্য লাকী খাতুন ও ইউপি সদস্য রায়হান বাচ্চু উপহার সামগ্রী নিয়ে ওই ক্লিনিকে গিয়ে শিশু রোহানের পিতা-মাতাকে প্রদান করেন। কোনরূপ ভোগান্তি ছাড়া এমন সেবার সাথে উপহার সামগ্রী পেয়ে ভীষণ খুশি রোহানের পরিবার। উপহার পেয়ে শিশু রোহানের পিতা মুকুল হোসেন জানান, মনে হচ্ছে স্বপ্নে দেখছি। পুত্র সন্তান পেলাম, একইসাথে তার জন্ম নিবন্ধন ও উপহার  পেলাম।বর্তমান সরকারের এমন সেবাপ্রদান আমাকে মুগ্ধ করেছে। আমি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। সেইসাথে আমাদের সচিব রোজিন পলাশকে জানাই ধন্যবাদ। তিনি সত্যিই একজন দক্ষ কাজপাগল মানুষ।

ইউপি সচিব রোজিন পলাশ বলেন, সিরাজগঞ্জ স্থানীয় সরকারের উপপরিচালক উপ-সচিব স্থানীয় সরকার বিভাগ সিরাজগঞ্জ মহোদয় এর নির্দেশে এবং চেয়ারম্যান মহোদয়ের সঠিক দিকনির্দেশনায় আমরা একটা টিম হিসেবে এই দায়িত্ব পালন করে যাচ্ছি। বালো ফলাফলও পাচ্ছি আমরা।  

ধামাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাইসুল হাসান সুমন জানান, কোন রকম ভোগান্তি ছাড়াই  এলাকার শিশুদের জন্ম নিবন্ধনে উৎসাহিত করতে এমন ব্যতিক্রমী নন স্টপ সার্ভিস আমরা চালু রেখেছি। আমাদের ইউনিয়ন পরিষদের স্লোগান হলো সঠিক তথ্য বুঝে দিন- ঘরে বসে সেবা নিন।সেবার এমন উদাহরণ আমরা স্থাপন করতে পেরেছি আমাদের টিম ওয়ার্কের কারণে। এখনকার প্রতিটি সদস্য নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছেন।

সিরাজগঞ্জে স্তানীয় সরকার বিভাগের উপপরিচালক(ডিডিএলজি) মোফাজ্জ্বল হোসেন জানান, বর্তমান সরকারের কমিন্টমেন্ট হচ্ছে একজন শিশুও নিবন্ধনের বাইরে থাকবে না।সেই সাথে কত কম সময়ের মধ্যে এই সেবা দেয়া যায় আমরা সেই চেষ্টা করছি। একজন শিশু যখন বড় হয়ে জানবেন যে তাকে উপহার আর জন্ম সনদ দিয়ে বরণ করে নেয়া হয়েছে হাসপাতালে, তখন তিনি নিজেও সেই ভাবাদর্শের মানুষ হিসেবে পরিচয় দেবেন। এতে সমাজ লাভবান হবে। আর ধামাইনগর ইউনিয়ন পরিষদ এই কাজগুলো ব্যতিক্রমী সব আয়োজনের মধ্যেমে করে যাচ্ছে। এজন্যে তাদের আন্দরিক ধন্যবাদ জানাই। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক