মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বোরো ধান ঘিরে স্বপ্ন দেখছেন উল্লাপাড়ার কৃষকরা

বোরো ধান ঘিরে স্বপ্ন দেখছেন উল্লাপাড়ার কৃষকরা

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সব মাঠেই বাতাসে দোল খাচ্ছে বছরের প্রধান ফসল বোরো ( ইরি ) ধান । একই মাঠে আগাম আবাদের বোরো ধানের ছড়া বেরিয়েছে। আবার কোনটির ছড়া বেরুচ্ছে । আর নাবী করে লাগানো ধান এখন  কাইচ থোড়। ফলে সবুজে ভরপুর উল্লাপাড়ার বিস্তীর্ণ ফসলের মাঠ। আর এই ফসলকে নিয়েই স্বপ্ন বুনছে স্থানীয় কৃষকেরা। 

উপজেলা কৃষি অফিস সুত্রে এবারের মৌসুমে উপজেলায় ৩০ হাজার ২৫৫ হেক্টর জমিতে বোরো ধান ফসলের আবাদ হয়েছে । এ ফসলের আবাদের সরকারি লক্ষ্যমাত্রা ধরা ছিলো ৩০ হাজার ২৫০ হেক্টর। সরকারি লক্ষ্যমাত্রার চেয়ে ৫ হেক্টর পরিমাণ বেশি জমিতে আবাদ হয়েছে । 

উপজেলার ১৪ টি ইউনিয়নের প্রায় সব মাঠেই নানা জাতের বোরো ধানের আবাদ করা হয়েছে। উধুনিয়া ইউনিয়নে সবচেয়ে বেশি পরিমাণ জমিতে এ ধানের আবাদ হয়েছে। উপজেলার রামকৃষ্ণপুর, সলঙ্গা, বাঙ্গালা, হাটিকুমরুল ইউনিয়নের বিভিন্ন মাঠে কৃষকেরা বেশি হারে ফলন মেলে এমন  উন্নত জাতের ধানের আবাদ করেছেন। 

জানা গেছে কৃষকেরা ব্রি -২৯ জাতের ধান সবচেয়ে বেশি পরিমাণ জমিতে আবাদ করেছেন। গত দুদিন উপজেলার বনবারিয়া, হরিণচড়া, গোজা, সাতটিকরী, জগজীবনপুর, ভয়নগর, চরবেড়া, রাণীনগর, নাগরৌহা উত্তরপাড়া, ছোটো বাখুয়াসহ আরো কটি এলাকা ঘুরে দেখা গেছে মাঠে ফসল ভালো হয়েছে। কোনো রোগ বালাই নেই। কৃষকেরা রোগ প্রতিরোধী ঔষধ স্প্রে করেছেন। এখনো অনেক মাঠে কৃষকেরা রোগ প্রতিরোধী ঔষধ স্প্রে করছেন। 

উপজেলার সলঙ্গা ইউনিয়নের রাণীনগর গ্রামের কৃষক মোঃ বাচ্চু মিয়া বলেন তিনি বিঘা দুয়েক জমিতে বোরো ধান আবাদ করেছেন। ধানের ছড়া পুরোপুরি বেরিয়েছে। রোগ প্রতিরোধী ঔষধ স্প্রে করা কালে তিনি বলেন মাঠের এ ফসল ঘিরে তার সংসার জীবনে নানা পরিকল্পনা রয়েছে। গোজা মাঠে ধান ফসল দেখতে আসা কৃষক রহিম বলেন তিনি আগাম আবাদ করেছেন। এখন খরা চলছে। বৃষ্টি নেই। তাই জমিতে পানি দিতে সেচ মেশিনগুলো  বেশি সময় চালু রাখতে হচ্ছে। নাগরৌহা গ্রামের কৃষক আঃ করিম বলেন  তিনি বেশি হারে ফলনশীল বিভিন্ন জাতের ধান আবাদ করেছেন। রোগ বালাই রোধে ঔষধ স্প্রে করেছেন ।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন  উল্লাপাড়া উপজেলায় কৃষকদের বোরো ধান বছরের প্রধান ফসল। এবারের মৌসুমে ব্রি -২৯ ধানের পাশাপাশি ব্রি - ৮৯ , ব্রি - ৯২ জাতের বোরো ধান বেশি জমিতে আবাদ হয়েছে। সব মাঠেই ফসল ভালো দেখা যাচ্ছে। কৃষকেরা রোগ প্রতিরোধী ঔষধ স্প্রে করছেন। উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদেরকে নানা পরামর্শ দিয়ে আসছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর