বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে হাইব্রিড বেগুনের বাম্পার ফলন, কৃষক খুশি

সিরাজগঞ্জে হাইব্রিড বেগুনের বাম্পার ফলন, কৃষক খুশি

সিরাজগঞ্জে সারা বছর হাইব্রিড বেগুন চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। এ বেগুনের ক্ষেত অনেক স্থানে এখন চোখে পড়ার মতো। স্থানীয় হাট-বাজারে বেচাকেনা হচ্ছে নানা রঙ্গের এ বেগুন। দাম ভালো থাকায় হাসি ফুটেছে কৃষকের মুখে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ৫’শ হেক্টর জমিতে এ বেগুন চাষাবাদ করেছে কৃষকেরা। নতুন প্রযুক্তিতে হাইব্রিড লাভজনক এ বেগুন সারা বছরই চাষাবাদ হচ্ছে। এ চাষ বেশি হচ্ছে সিরাজগঞ্জের রায়গঞ্জ, উল্লাপাড়া, কামারখন্দ, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে। 

এছাড়া জেলার অনান্য স্থানে এ বেগুন চাষাবাদ করা হচ্ছে। প্রতিদিন কৃষকেরা জমি থেকে বেগুন তুলে বস্তা ভর্তি করে আড়ৎ ঘরসহ বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। কৃষি বিভাগের পরামর্শে কৃষকেরা কম খরচে এ চাষাবাদে ঝুকছে। এ হাইব্রিড বেগুনের মধ্যে বেগুনি ,সাদা ও কালচে রঙ্গের বেগুন চাষ বেশি হচ্ছে এবং ফলনও ভালো হচ্ছে। তবে হাট-বাজারে সাদা রঙ্গের বেগুনের কদর বেশি। স্থানীয় কৃষকেরা বলছেন, জমিতে অনান্য ফসলের পাশাপাশি সারা বছরই এ বেগুন চাষাবাদ করা হচ্ছে। 

প্রতি বিঘা জমিতে এ বেগুন চাষাবাদে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয় এবং উৎপাদন হয়ে থাকে ৪০ থেকে ৪২ মণ বেগুন। বেগুন চাষে এখন বাম্পার ফলন ও দাম ভালো থাকায় খুশি। এছাড়া বেগুন ক্ষেতে সাথী ফসল হিসেবে মিষ্টি সজসহ অনান্য ফলসও চাষ হয়ে থাকে। জেলা উপজেলা শহরসহ বিভিন্ন স্থানে এ বেগুনের আড়ৎ ও খোলা হয়েছে বছর ধরেই। আড়ৎদার ও ব্যবসায়ীরা এ বেগুন ক্রয় করে প্রতিদিন ট্রাকযোগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছে। 

বর্তমানে বাজারে প্রতিমণ বেগুন পাইকারি দরে ১ হাজার টাকা থেকে ১১’শ টাকায় বিক্রি হচ্ছে এবং ৩৫ থেকে ৪০ টাকা কেজি খুচরা দামেও হাট-বাজারে বিক্রি হচ্ছে। বিশেষ করে হতদরিদ্ররা শহর বন্দরে সাইকেলে ঝাকা বেঁধে ও ভারে করে এ বেগুন বিক্রি করে সংসার চালাচ্ছে। তবে এখন বাজার মূল্য বেশি থাকায় জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। 

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) আ জা মু আহসান শহীদ সরকার জানান, সারা বছর হাইব্রিড বেগুন চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। এ চাষাবাদে কৃষকদের পরামর্শও দেয়া হচ্ছে। বেগুনের  বাজার বখেন ভালো থাকায় কৃষকেরা খুশি। এ লাভজনক চাষে কৃষকদের আরো পরামর্শ দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর