শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রায়গঞ্জে জাতীয় শিশু দিবস উপলক্ষে জন্ম ও মৃত্যু নিবন্ধন মেলা

রায়গঞ্জে জাতীয় শিশু দিবস উপলক্ষে জন্ম ও মৃত্যু নিবন্ধন মেলা

সিরাজগঞ্জের রায়গঞ্জে জাতীয় শিশু দিবস উপলক্ষে জন্ম ও মৃত্যু নিবন্ধন বাস্তবায়নে মেলা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ মার্চ) সকাল ১০ টায় উপজেলার ধামাইনগর ইউনিয়ন পরিষদ চত্বরে শতভাগ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার লক্ষে জন্ম ও মৃত্যু নিবন্ধন মেলা, ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্যতিক্রম এই মেলায় ইউনিয়নের বাসিন্দারা এসে তথ্য দিয়ে সহযোগিতা করেই মাত্র ২ দিনেই হাতে হাতে পেয়ে যাচ্ছেন জন্ম ও মৃত্যু নিবন্ধন। মেলায় রয়েছে ৬টি বুথ। বুথে এসে তথ্য দিয়ে একজন নাগরিক খুব সহজেই পাচ্ছেন জন্ম ও মৃত্যু সনদ। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নির্দেশনায় আর সচিবের কাজের গতিতে গ্রাম পুলিশ আর ইউপি সদস্য মাত্র ২ দিনেই জন্ম ও মৃত্যু নিবন্ধন পৌছে দিচ্ছেন বাড়ি বাড়ি।১ থেকে ৪৫দিন বয়সের শিশুকে জন্ম সনদ প্রদান ও পিতা মাতাকে পুরস্কার প্রদানে এক অনুষ্ঠানের আয়োজন করেন ধামাইনগর ইউনিয়ন পরিষদ।

ব্যতিক্রম এই মেলা নিয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাইসুল হাসান সুমন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আমরা এই কার্যক্রম হাতে নিয়েছি।একজন শিক্ষার্থী আমাদের এই মেলায় এসে ক্রীড়া প্রতিযোগিতা ও সাংসৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণসহ তার জন্ম নিবন্ধন ও জন্ম সনদ অনলাইন করতে পারছে।

উল্লেখ্য বুথ গুলো হলো ১ থেকে ৪৫ দিন, ৪৬ দিন থেকে ১ বছর, ১ বছর থেকে ৫ বছর, ৬ বছর থেকে ১৮ বছর, ১৯ বছর থেকে উর্ধে সর্বশেষ নিবন্ধক ও নিবন্ধক সহকারী বুথ থেকে সাধারণ মানুষ এই জন্ম ও মৃত্যু নিবন্ধন সুবিধা গ্রহণ করেন

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক