শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও নবীন বরণ উৎসব

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও নবীন বরণ উৎসব

জেলার শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন এবং পঞ্চম আবর্তনের শিক্ষার্থীদের নবীন বরণ উপলক্ষ্যে রবীন্দ্র কাছাড়ি বাড়ি প্রাঙ্গণে দুইদিন ব্যাপী উৎসবের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) সাড়ে ১১ টার দিকে রবীন্দ্র কাছারি বাড়ি মিলনায়তনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সভাপতিত্বে আলোচনা সভা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রথমদিনের অনুষ্ঠানে বাংলাদেশের বরেণ্য ক্রিকেটার এবং সাংসদ মাশরাফি বিন মর্তুজা অরিয়েন্টেশন স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য  প্রফেসর ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ আবু তাহের এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমেদ।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এরপর প্রদর্শিত হয় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক তথ্যচিত্র। অনুষ্ঠান উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো.শাহ্ আজম। নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রফেসর ড. মো.শাহ্ আজম বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল স্বাধীন বাংলাদেশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা।

উপাচার্য আরও বলেন, 'রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে শাহজাদপুরে গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়েছিল। এটি যেমন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের একইসাথে তোমরাও ইতিহাসের অংশ হয়ে গেছ'।

ক্রিকেটার ও সাংসদ মাশরাফি বিন মর্তুজা ব্যক্তিগত সমস্যার কারনে স্বশরীরের উপস্থিত হতে না পারলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবীনদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি পড়াশুনার পাশাপাশি নবীনদের ভাল মানুষ হিসেবে প্রতিষ্ঠার তাগিদ দেন।

তিনি বলেন, খেলা শুধুই একটি বিনোদন। একটি সমাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখে শিক্ষক এবং শিক্ষার্থীরা। তাই, ভাল মানের সমাজ গঠনের দায়বদ্ধতা নিয়ে শিক্ষার্থীদেরকে পড়াশুনা এবং দেশাত্মবোধের প্রতি গুরুত্বারোপ করার পরামর্শ দেন এই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক।

আলোচনা শেষে নবীনদের ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করে নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম। এরপর বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথমদিনের সমাপ্তি ঘটে। শুক্রবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিনে দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই