বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রায়গঞ্জে ইউএনও’র হস্তক্ষেপে রক্ষা পেল বিশাল পাকুড় গাছ

রায়গঞ্জে ইউএনও’র হস্তক্ষেপে রক্ষা পেল বিশাল পাকুড় গাছ

রায়গঞ্জে ইউএনও’র জস্তক্ষেপে রক্ষা পেল উপজেলার সিমলা খেয়াঘাট পাড়ের বিশালাকৃতির পাকুড় গাছ। এ ঘটনা উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সিমলা খেয়াঘাট পাড় এলাকার। বৃহস্পতিবার সকালে সরেজমিনে গেলে সিমলা গ্রামের মোহাম্মদ আলী জানান, প্রায় ৫০ বছর আগে তার পরলোকগত পিতা মজিবর রহমান জনস্বার্থে ঐ পাকুড় গাছটি রোপন করেন।

গাছটি শাখা প্রশাখা বিস্তা করে বিশালাকৃতির হয়েছে। এর ছায়াতলে স্থানীয় রিক্সা, টেম্পু স্ট্যান্ডের চালক ও যাত্রীরা বিশ্রাম নিয়ে থাকেন। একই গ্রামের বকুল হোসেন ও ফজর আলীসহ স্থানীয়রা জানান, গাছটি বহু পখির বাসা ও আশ্রয় স্থল। এগাছ এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা করছে। তারা অভিযোগ করেন স্থানীয় মেম্বর সেলিম রেজা ঐ স্থানে রাস্তা নির্মানের নামে গাছটি কাটার উদ্যোগ নিয়ে ছিলেন। গ্রামবাসী এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সিরাজগঞ্জ জেলা কমিটিকে অবহিত করেন।

কমিটির অহবায়ক দীপক কুমার কর রায়গঞ্জ ইউএনও তৃপ্তি কণা মন্ডলকে বিষয়টি অবহিত করলে তিনি তাৎক্ষনিক স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ¦ আবদুল হান্নান খানের মাধ্যমে গাছটি কাটা বন্ধের নির্দেশ দেন। এ ব্যাপারে মেম্বর সেলিম রেজার সাথে যোগাযোগ করলে তিনি বলেন সম্প্রতি খেয়াঘাট পাড় এলাকায় রাস্তা নির্মাণের জন্য স্থানী ইউনিয়ন পরিষদ কাবিখা প্রকল্প থেকে ১ লক ৭০ হাজার টাকা বরাদ্দ করা হয়।

সরেজমিনে কাজ করতে গিয়ে তিনি দেখেন সরকারি জয়গা বে-দখল করে দোকানপাট নির্মান করা হয়েছে। তিনি নিরুপায় হয়ে ঐ পাকুড় গাছটি কেটে রাস্তা বের করার উদ্যোগ নিলে ইউএনও তা বন্ধ করে দেন। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডলের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সরকারি জয়গা বে-দখলকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে, প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর