শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

খিরার বাম্পার ফলন, দামেও খুশি কৃষকরা

খিরার বাম্পার ফলন, দামেও খুশি কৃষকরা

চলতি মৌসুমে সিরাজগঞ্জে খিরার বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলনের পাশাপাশি বাজারে খিরার ভালো দাম পেয়ে খুশি কৃষকরা। বর্তমানে এখানকার উৎপাদিত খিরা দেশের ঢাকা, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন জেলার পাইকাররা কিনে নিয়ে যাচ্ছেন। এতে এখানাকার আড়ৎ থেকে প্রতিদিন প্রায় কয়েকশত টন খিরা ক্রয়-বিক্রয় করা হচ্ছে।

সিরাজগঞ্জ জেলার চলনবিল অধ্যুষিত তাড়াশ ও উল্লাপাড়া উপজেলায় ব্যাপক পরিমানে খিরার আবাদ হয়েছে। এইসব উপজেলার উৎপাদিত খিরা স্থানীয় চাহিদা মিটিয়ে প্রতিদিন প্রায় কয়েকশত টন খিরা দেশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহ করা হচ্ছে। এতে উৎপাদিত খিরা ভালো দামে বিক্রি করতে পেরে কৃষকের মুখে হাসি ফুটেছে।

চলতি মৌসুমে সিরাজগঞ্জ জেলায় ৬৬৬ হেক্টর জমিতে খিরা চাষ হয়েছে। এর মধ্যে তাড়াশ উপজেলায় রয়েছে ৪৩৯ হেক্টর। ফলন বেশি হওয়ায় জেলার ১৫টি স্থানে খিরার হাট বসেছে। তাড়াশ উপজেলার দিঘড়িয়া গ্রামের কৃষক ফজর আলী বলেন, এবছর ২৫ শতাংশ জমিতে খিরার চাষ করেছি। বাজারে খিরা ভালো দামে বিক্রি করে লাভবান হতে পারছি। আবহাওয়া ভালো থাকায় খিরার বাম্পার ফলন পেয়েছি।

উল্লাপাড়া উপজেলার কৃষক আক্কাস আলী বলেন, চলতি মৌসুমে আড়াই বিঘা জমিতে খিরার চাষ করেছি। বিঘা প্রতি ১০০ মণ থেকে বেশি ফলন পেয়েছি। বর্তমানে বাজারে প্রতি মণ খিরা ৯০০-১২০০ টাকা দরে বিক্রি করতে পারছি।

উল্লাপাড়ার আড়তদার ফজলুল করিম বলেন, এবছর খিরার ব্যাপক ফলন হয়েছে। বাজারে খিরার দরও ভালো। কৃষকরা খিরা বিক্রি করে লাভবান হতে পারছেন।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, এবছর খিরা উৎপাদনের লক্ষ্যমাত্রা থেকে ৭৫ হেক্টর বেশি জমিতে চাষ করা হয়েছে। আর বাজারদর ভালো থাকায় উৎপাদিত খিরা বিক্রি করে কৃষকরা লাভবান হতে পারছেন। আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা বেশি ফলন পেয়েছেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর